বসবাসযোগ্য পৃথিবীর মত গ্রহের সন্ধান পেয়েছে নাসা

পৃথিবীর বিকল্প কি হতে পারে? প্রায় একশো আলোকবর্ষ দূরে, এমন একটি গ্রহ রয়েছে যা সম্ভবত জীবনের জন্য সঠিক হতে পারে। যাকে বলা হচ্ছে TOI 700 d, এটি প্রথম পৃথিবী- আকারের এবং সহনীয় তাপমাত্রার গ্রহ বলে দাবি করে নাসা।

Transiting Exoplanet Survey Satellite (TESS) এর অধিনে Newest planet-hunting space telescope এর মাধ্যমেই এমনটা জানা গেছে বলে নাসা সূত্রে জানা যায়। এই TOI 700 d একটি তারাকে প্রদক্ষিণ করে যা প্রায় ৪০ শতাংশ সূর্যের আকার এবং এর তাপমাত্রা সূর্যের অর্ধেক থাকে।এটি নক্ষত্রের কাছাকাছি অবস্থিত, যেখানে সাধারনত আবাসযোগ্য অঞ্চল বলা হয়। একটি নক্ষত্রের চারপাশের অঞ্চল যা পৃথিবী পৃষ্ঠের পানির পক্ষে যথেষ্ট পরিমাণে উষ্ণ তরল থেকে যায় তবে এত গরম হয় না যে সমস্ত বাষ্প হয়ে যায়।

এই এক্সোপ্ল্যানেট পৃথিবীতে যে পরিমাণ সূর্যরশ্মি দেয় তার প্রায় ৮৬ শতাংশ পায়।
২ জানুয়ারী,হাওয়াইয়ের আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির একটি সভায় এই গবেষণাটি উপস্থাপন করেন TESS এর সদস্যবৃন্দ। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এমিলি গিলবার্ট বলেছেন, “সত্যিকার অর্থে জীবন যাপনের উপযুক্ত পরিস্থিতি কোথাও রয়েছে কিনা তা জানার ও আরও পর্যবেক্ষণের জন্য TOI 700 d অন্যতম সেরা উদ্যোগ।”

TESS কর্তৃক TOI 700 d চিহ্নিত হওয়ার পরে জ্যোতির্বিজ্ঞানীরা এর আকার এবং কক্ষপথের আরও বিশদ পরিমাপ নিতে স্পিটজার স্পেস টেলিস্কোপ ব্যবহার করেছিলেন। এই পর্যবেক্ষণগুলি থেকে জানা গেছে যে এটি পৃথিবীর চেয়ে প্রায় ২২ শতাংশ বড় এবং প্রায় ৩৭ দিনে একবার নক্ষত্র কে প্রদক্ষিণ করে।

মেরিল্যান্ডের নাসার গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে গ্যাব্রিয়েল এঙ্গেলম্যান সুইসা এবং তার সহকর্মীরা TOI 700 d এর পৃষ্ঠের উপরে এবং বায়ুমন্ডলে সম্ভাব্য অবস্থার ২০ টি সম্ভব্য অবস্থা প্রকাশ করেছেন। তিনি বলেন,”আমরা আমাদের ২০ টি সম্ভব্য অবস্থা জুড়ে দেখতে পাই যে TOI 700 d একটি শক্তিশালী বিকল্প হতে পারে বসবাসের জন্য।
তিনি আরো বলেন,”এটি আমাদের সমস্ত সম্ভাব্য অবস্থা গুলোতে সমান ভাবে পৃষ্ঠের জল ধরে রাখে এবং কোন অবস্থাতেই শুক্রের গ্রিনহাউজ এর মতো আচরন করে না।”

এদিকে শুক্রে বাষ্পীভবনীয় জল মেঘের সৃষ্টি করে যা তাপকে ধরে রাখে এবং বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডকে বাড়িয়ে দেয়, যার ফলে আজ গ্রহের নরকীয় তাপমাত্রা দেখা দেয় যাচ্ছে।সমস্ত সম্ভব্য অবস্থা উনুসারে এটাই অনুমান করা হচ্ছে যে TOI 700 d হলো মুলত পাথুরে এবং এতে একটি বায়ুমণ্ডল রয়েছে।

ম্যাসাচুসেটস এর হার্ভার্ড-স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রো ফিজিক্সের জোসেফ রদ্রিগেজ বলেছিলেন, “এখানে যে প্রশ্নটি রয়ে গেছে তা হলাও,এই গ্রহটি কি আমাদের সৌরজগতের মতোই পাথুরে, নাকি এটি একটি ছোট নেপচুনের মতো?”

এটি যদি নেপচুনের মতো একটি ছোট গ্রহ হত তবে এটি বেশিরভাগ গ্যাস থাকতো তবে যদি এটি পাথুরে হয় এবং গ্যাসগুলি দিয়ে তৈরি এমন ঘন পরিবেশ থাকে যা আমরা সমর্থন করি জীবন যাপনের জন্য,যদি এমনটাই হয় তবে এটি ভিনগ্রহের জীবনের লক্ষণগুলির সন্ধানের জন্য ভাল জায়গা হতে পারে।

কমেন্ট করুন...