‘জীবন্ত কংক্রিট’ বিজ্ঞানীদের নতুন আবিষ্কার

সম্প্রতি কলোরাডো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন একটি বিস্ময়কর কংক্রিট তৈরি করেছেন যাকে নিউইয়র্ক টাইমস ‘জীবন্ত কংক্রিট’ বলে আখ্যায়িত করেছে।

এই জীবন্ত কংক্রিটটি ফটোসিন্থেটিক ব্যাকটেরিয়া দিয়ে পূর্ণ। যা সালোকসংশ্লেষণের মাধ্যমে শক্তি অর্জন করতে পারে এবং নিজেকে পুনরায় জেনারেট করতে পারে অনেকটা জীবন্ত জীবের মত।

এই কংক্রিট আমাদের ব্যবহৃত কংক্রিটের ঠিক বিপরীত কাজ করে অর্থাৎ পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে। এর ফলে পরিবেশ থেকে গ্রিন হাউজ গ্যাস অনেকটা কমে যাবে। এতে মূলত ব্যাকটেরিয়াগুলো কংক্রিটকে সবুজ রং এ রূপান্তরিত করে। 

কংক্রিটটিতে বালি এবং ব্যাকটেরিয়ার একটি মিশ্রণ এর সাথে জেলেটিন যুক্ত করা হয়। জেলেটিন এমন এক ধরনের উপাদান যা জলে দ্রবীভূত হয়ে শক্ত হয়ে যায়। গবেষকরা যখন কংক্রিটিকে পৃথক করে বা কেটে ফেলে তখন এটি তিনবার পর্যন্ত পুনরুৎপাদন হতে সক্ষম হয়েছিল। যা গবেষকদের বিস্মিত করেছিল।

কলোরাডোর বিজ্ঞানীরা DARPA এর সাথে মিলিত হয়ে এই জীবিত কংক্রিট তৈরি করেছিল যা  ফ্যাকাসে সবুজ বর্ণ ধারণ করে এবং ব্যাকটেরিয়া মারা যাওয়ার সাথে সাথে মারা যায়, তবে পুনরায় উদ্দীপিত হতে পারে।

জীবন্ত কংক্রিট

বোল্ডার ইঞ্জিনিয়ার এবং প্রজেক্ট এর প্রধান উইল শ্রুবার নিউইয়র্ক টাইমস কে বলেছেন, এটি সত্যিই একটি ফ্রাঙ্কেস্টাইন উপাদানের মতো। ফ্রাঙ্কেস্টাইন উপাদান হলো এমন একটি উপাদান যা নিজে নিজের ক্ষত সারিয়ে তুলতে পারে এবং পুনরায় উৎপাদিত হতে পারে। যা বর্তমান নির্মাণ ব্যবস্থায় অনেক বড় পরিবর্তন আনতে পারে।

Science Bee Daily Science


রং বিবর্ণ হওয়ার সাথে সাথে ব্যাকটেরিয়া বেশ কয়েক সপ্তাহ ধরে বেঁচে থাকতে পারে এবং পুনরায় উদ্দীপিত হতে পারে। যার ফলে আগের অবস্থার চেয়ে নতুন উদ্দীপিত অবস্থাটি আরো উন্নত হয় তবে এর জন্য একটি নির্দিষ্ট পরিবেশ প্রয়োজন হয়।

DARPA – Defence Advanced Research Projects Agency. এটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একটি সংস্থা যা সামরিক বাহিনী দ্বারা পরিচালিত হয় এবং সংস্থাটি উদীয়মান প্রযুক্তির বিকাশের জন্য কাজ করে।

নিউইয়র্ক টাইমস এর মতে DARPA এমন একটি প্রতিষ্ঠান যা self growing ম্যাটেরিয়াল এর প্রতি আগ্রহী যা প্রত্যন্ত, প্রান্তীয় বা মরুভূমি অঞ্চল গুলোতে এমনকি স্পেসেও কাঠামো হিসেবে ব্যবহার করতে পারে। যদি জীবন্ত কংক্রিট সেই পর্যায়ে যেতে পারে তবে এটি স্পেস এজেন্সির জন্য ব্যবহৃত জিনিসপত্রের পরিমাণ ও ওজন হ্রাস করতে সহায়তা করবে।