চোখের চেয়েও শক্তিশালী ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বাজারে আনছে স্যামস্যাং

মানুষের চোখের চেয়েও শক্তিশালী ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বাজারে আনছে স্যামস্যাং !৪৮, ৬৪ ও ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর প্রবর্তন করে স্মার্টফোনজগতে আধুনিকতার যুদ্ধে  শীর্ষে যারা অবস্থান করছে তাদের মধ্যে স্যামস্যাং অন্যতম।

বর্তমানে এই প্রতিষ্টানটি আরো উঁচু লক্ষ্য হাতে নিয়েছে, তারা ঘোষনা করেছে তারা আশা করছে সবার জন্য ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর তৈরীর!! ইয়ংগিং পার্ক, হেড অব সেন্সর বিজনেস টিম বলেছেন, মানুষের চোখের ক্ষমতা প্রায় ৫০০ মেগাপিক্সেলের মতো, যেখানে বেশির ভাগ ডিএসএলআর ও স্মার্টফোন ৪০ ও ১২ মেগাপিক্সেল দিয়ে থাকে! সেজন্য, তারা এই কারণে চোখের ক্ষমতাকে অতিক্রম করে ৬০০ মেগাপিক্সেল এর ক্যামেরা তৈরি করার চেষ্টা করছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ক্যামেরা সেন্সরের সবেচেয় বেশি ব্যবহার স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে হলেও, ৬০০ মেগাপিক্সেলের এই প্রযুক্তির ব্যবহার ভবিষৎএ স্বয়ংক্রিয় যানবাহন, ড্রোন, আল্ট্রাভায়োলেট ও ইনফ্রারেড ক্যামেরা যা মেডিকেল ও কৃষিক্ষেত্রে ব্যবহৃত হয় এবং তথ্য প্রযুক্তির বিভিন্ন খাতে বিস্তার লাভ করবে। 
“আর্টিকেলে বলা ৬০০ মেগাপিক্সেল একটি দীর্ঘমেয়াদী পদক্ষেপ যেখানে এখনও কোনো সময়ের বাধ্যবাধতা দেওয়া হয় নি এবং প্রয়োজনীয় নির্দিষ্ট কোনো প্রকল্প এখনও নেওয়া হয় নি” স্যামসাংয়ের একজন প্রতিনিধি অ্যান্ড্রয়েড অথরিটির মেইলের জবাবে বলেন!সেই প্রতিনিধি আরও বলেছেন, “আমাদের এই বছরে বেশ কিছু ক্যামেরা সেন্সর আনার পরিকল্পনা আছে, তাই আমরা আশা করি অদূর ভবিষ্যতে আমরা সেখানেও পৌছে যাবো”  
স্যামসাং এর এই নতুন সেন্সরগুলো কি ১০৮ মেগা পিক্সেলকে ছাড়িয়ে যাবে কিনা তা এখনও পরিষ্কার করে নি, কিন্তু এটা নিশ্চিতভাবেই বলা যায় ২০২০ ও এর পরবর্তী সময়ে আরো উন্নত প্রযুক্তি সামনে আনাই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হতে যাচ্ছে। 
Science Bee | Daily Science
তবে, বাজারে বেশ কিছু গুজব আছে যে, স্যামসাং আগামী মাসে ১৯২ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর আনবে, তাই এটিও আসন্ন সম্ভাব্য সেন্সর এর একটি হতে পারে!

রওনক শাহরিয়ার /  নিজস্ব প্রতিবেদক

Science Bee | Daily Science