এখন পর্যন্ত পৃথিবী থেকে তোলা চাঁদের সবচেয়ে বিস্ময়কর ছবি

“এটি চাঁদের এমন একটি ছবি যেখানে এর পৃষ্ঠভাগের ডিটেইলস গুলো পরিষ্কারভাবে ফুটে উঠেছে”- অ্যান্ড্রু ম্যাকার্থি (এই যুগান্তকারী ছবি তোলার কারিগর)

বস্তুত চাঁদের পৃষ্ঠের ওপর কালো ছায়াসদৃশ এক-একটি গর্ত ও তার পৃষ্ঠেরই নিখুঁত প্রতিচ্ছবি! আর প্রতিচ্ছবিটি এত পরিষ্কারভাবে হাইলাইট করা হয়েছে যা এর আগে কখনোই কোনো ছবিতে দেখা সম্ভব হয়নি। 

clearest picture of moon

ছবিটির ফটোগ্রাফার অ্যান্ড্রু ম্যাকার্থি; যিনি এই অত্যাশ্চর্য ফটোগ্রাফটি গত এপ্রিল মাসে তার ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। উল্লেখ্য, তার প্রায় সকল ফটোগ্রাফিতেই নজিরবিহীন সুক্ষ্মাতিসুক্ষ্ম ব্যাপার সবসময়ই ফুটে উঠে, আর সে কারণেই চাঁদের উক্ত ডিটেইলড ছবিটিকেও পারতপক্ষে ‘অসম্ভব’ মনে হচ্ছে!

“This moon might look a little funny to you, and that’s because it is an impossible scene,”- ম্যাকার্থি সাহেব তার ইনস্টাগ্রামে লিখেছিলেন। “আমি টানা দু সপ্তাহ ধরে চাঁদের প্রত্যেকটি দশার ছবি তুলেছি এবং ছবির যেসকল অংশগুলোয় চাঁদের পৃষ্ঠের প্রতিচ্ছবি নিখুঁতভাবে ফুটে উঠেছে কেবল সেই অংশগুলোকেই সারিবদ্ধ করেছি এবং একত্রিত করে একটি পরিষ্কার চিত্রকল্পে রূপদান করবার চেষ্টা করেছি।” 

Clearest picture of moon

চাঁদের উক্ত প্রতিচ্ছবিটিকে ফটোগ্রাফার ‘লুনার টার্মিনেটর’ বলে আখ্যায়িত করেছেন। এর পৃষ্ঠভাগে বালুর উপর দীর্ঘ রেখাটি চাঁদের পৃথিবী অভিমুখী অন্ধকার এবং আলোর মধ্যে বিভেদ নির্দেশ করছে। এ টার্মিনেটর রেখা নির্দিষ্ট সময় পরপর দিক পরিবর্তন করে যা আসলে চাঁদের পৃষ্ঠের প্রতিদিনকার আলো-আঁধারের বিভিন্ন দশার উপর নির্ভর করে। মূলত টার্মিনেটর রেখাটি চাঁদের আলো এবং অন্ধকার দিকগুলোর মুখচ্ছবি প্রকাশ করে, আর প্রতিনিয়ত আলো আধারের দশার পরিবর্তনের কারণেই রেখাটি দিক পরিবর্তনে বাধ্য হয়, এক্ষেত্রে টার্মিনেটর রেখার কাছাকাছি কালো ছায়াগুলো দীর্ঘ এবং গাঢ় দেখায়। 

এ ব্যাপারগুলো মাথায় রেখেই অ্যান্ড্রু ম্যাকার্থি টানা দু’সপ্তাহ ধরে প্রতি রাতেই তার ক্যামেরা লেন্স লুনার টার্মিনেটর রেখার কাছাকাছি ঐ সকল ছায়াসদৃশ গর্তের ওপর ফোকাস করেন যেন তিনি চাঁদের প্রত্যেকটি আলোকপাত নিখুঁতভাবে লক্ষ করতে পারেন। আর যখন পূর্ণিমার সময় হয়, অ্যান্ড্রু তখনই চাঁদের পৃথিবী অভিমুখী প্রত্যেকটি গর্তের উচ্চ কন্ট্রাস্ট এবং ডেফিনিশন সমৃদ্ধ ছবি তুলে ফেলেন, কেননা পূর্ণিমার ঐ সময়েই চাঁদের পৃথিবীর দিকে ফিরে থাকা পৃষ্ঠের নিখুঁত প্রতিচ্ছবি ফুটে উঠে। 

clearest picture of moon

“আর সেসব ছবিকে একটি ফ্রেমে আনা খুবই বিরক্তিকর ছিল” – তিনি লিখেছিলেন! অবশ্য তারই ফলস্বরূপ এমন নিখুঁত বর্ণনাপূর্ণ একটি চমৎকার ছবি আমরাা পেয়েছি। ম্যাকার্থি এই ছবিটিকে ‘All Terminator Moon” হিসেবে ব্যক্ত করেছেন। 

টানা দু সপ্তাহ ধরে তোলা চাঁদের প্রত্যেকটি ডিটেইলড ছবির সংমিশ্রণকে কখনোই চাঁদের আসল ছবি বলা যায়না, কিন্তু এখন পর্যন্ত এটিই সবচেয়ে নিখুঁত। ফটোগ্রাফারের তোলা এই ছবিটি চাঁদের পৃষ্ঠের কালো ছায়াসদৃশ গর্তগুলোকে সংখ্যায় আরো অধিক বিশদভাবে বর্ণনা করতে সক্ষম হয়েছে।

সৈয়দ মহিউজ্জামান/ নিজস্ব প্রতিবেদক
Science Bee | Daily Science