গাছ থেকে তৈরি হচ্ছে টেকসই ও সাশ্রয়ী চামড়া

গাছ থেকে তৈরি হচ্ছে চামড়া। ভাবা যায়? শুনলেই যে কেউ হেসে উঠবে। কিন্তু এটি সত্য যে দুই মেক্সিকান তরুণ উদ্যোক্তা এড্রিয়ান ও মারটি ক্যাকটাস গাছ থেকে চামড়া তৈরি করে ফেলেছেন।

বর্তমানে ফ্যাশন ইন্ডাস্ট্রি পরিবেশ দূষণে ২য় অবস্থানে রয়েছে  এবং এখানে চামড়ার ব্যবহার সবচেয়ে বেশি। ২ বছর আগে তারা চিন্তা করলেন, ” যে গরু থেকে চামড়া আসে প্রতিবছর তাদের পেছনে ১৮০০ গ্যালন পানি খরচ হয়, এরপর চামড়া পঁচাতে খরচ হয় আরও অনেক পানি, এছাড়াও ট্যানারি থেকে প্রতিবছর ১০০ মিলিয়ন টন বর্জ্য উৎপন্ন হয় যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।”

সেই ভাবনা থেকেই তারা নিজেদের চাকরি ছেড়ে চিন্তামগ্ন হয়ে উঠেন ভিন্ন উপায় বের করতে। মস্তিষ্ক ঝড়ের পরে তারা খেয়াল করেন সবচেয়ে কম পানিখোর এবং অপ্রচলিত গাছ ক্যাকটাস থেকেই চামড়া উৎপাদন সম্ভব।

পুরো ক্যাকটাস গাছও দরকার হয় না, শুধু বয়স্ক পাতাগুলো থেকেই কম খরচে উৎপাদন সম্ভব। অবিশ্বাস্য বিষয় হচ্ছে এই চামড়ার স্থায়িত্ব এবং টেকসই ক্ষমতা প্রাণীর চামড়ার মতোই। তারা আরও বেশি ক্যাকটাস চাষাবাদের উপরও জোর দেন কারণ ক্যাকটাস পরিবেশ থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে।

২ বছরের কষ্টসাধ্য সাধনার ফল হিসেবে তারা প্রজেক্টটিতে সফল হন এবং ইতোমধ্যে বাণিজ্যিকীকরনে মাঠে নেমে পড়েছেন।

 

“কতদিন টিকবে?” এ প্রশ্নের উত্তরে তারা বলেন, “কমপক্ষে ১০ বছর এবং খরচ সাধারণ চামড়ার মতোই হবে।” তাদের স্বপ্ন এটি শুধু পরিবেশ দূষণ থেকেই বাঁচাবে না বরং বহু কর্মসংস্থানের সৃষ্টি করবে।