ফ্যাক্টচেকঃ অবশেষে করোনার ওষুধ “ন্যানোমেটেরিয়াল”, শরীরে ঢুকেই গিলে ফেলবে ভাইরাস

অবশেষে করোনা মোকাবিলায় আসলো বিশেষ ন্যানোমেটেরিয়াল। যা শরীরে ঢুকে মুহূর্তের মধ্যে গিলে খেয়ে শেষ করে ফেলবে করোনা ভাইরাসকে। এমনটাই দাবি করেছেন চীনা বিজ্ঞানীরা।

সারা বিশ্ব যখন স্মরণকালের জ্ঞান-বিজ্ঞানের শিখরে তখন একটি ভাইরাসের কাছে নাকানিচুবানি খাচ্ছে বিশ্বের বড় বড় দেশ। তার মধ্যে ইতালি, স্পেন, ইরান, জার্মানি, আমেরিকাসহ অনেক দেশেই ভয়াবহ অবস্থা বিরাজ করছে। চীনের উহান থেকে এই ভাইরাসটি ছড়িয়ে গিয়েছে ১৯৯ টি দেশে।


করোনা ভাইরাস (COVID-19) যে মহামারী আকার ধারন করেছে তা থেকে বেড়িয়ে আসাটা মানব সভ্যতার জন্য এখন বড় চ্যালেঞ্জ। এই ভাইরাসটি কারণে মৃতের সংখ্যা দাড়িয়েছে প্রায়  ৩৪,০০০ জনে, যেখানে আক্রান্তের সংখ্যা ৭,২৪,০০০ জন।

নিজেরদের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতার মাধ্যমে সেরে উঠেছেন প্রায় ১,৫২,০০০ জন।সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৪৫ হাজার ৬৮৯ জন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৬০৬ জন।

এমন পরিস্থিতিতে চীনের সরকারি মিডিয়া গ্লোবাল টাইমসের এক টুইটে নতুন করে আশার আলো পেয়েছে গোটা বিশ্ব। এতে বলা হয়েছে, করোনার মোকাবিলার জন্য হাতিয়ার প্রস্তুত। চীনা গবেষকদের দাবি, এই ওষুধ প্রয়োগ করে ৯৬.৫-৯৯.৯ শতাংশ সাফল্য পাওয়া গেছে।

 

এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল সমালোচনা চলছে।
গোটা বিশ্বে করোনাভাইরাস আগুনের মত ছড়িয়ে পড়ল, ব্যতিক্রম শুধু চিন। অথচ চিন থেকেই প্রথম ছড়িয়েছিল করোনা।

তাই অনেকেই মনে করছেন, তারা সম্ভবত এই মারণ রোগের সঙ্গে লড়াইয়ের অস্ত্র বার করে ফেলেছে। চিনেরই এক সংবাদপত্র দাবি করেছে, ওষুধ বা যৌগ নয়, চিনা বৈজ্ঞানিকদের হাতে নতুন অস্ত্র এখন ন্যানোমেটেরিয়াল।

করোনা ভ্যাকসিন বাজারজাত করতে বছর সময় লেগে যেতে পারে

দেখে নেওয়া যাক, কী এই ন্যানোমেটেরিয়াল। এগুলি হচ্ছে এক ধরনের ন্যানোজাইম, যার চরিত্র অনেকটা উৎসেচকের মত। পেন্ট, ফিল্টার, ইনসুলেশন ও লুব্রিক্যান্ট অ্যাডিকটিভের মত নানা জিনিসপত্র তৈরিতে এই ন্যানোমেটেরিয়াল ব্যবহার করা হয়।


তাই নাকি করোনা সামলাতে ম্যাজিকের মত কাজ করেছে। এখন ঘটনা হল, চিন থেকে আসা খবরের নিশ্চয়তা যাচাই করা প্রায় অসাধ্য।

তা সত্ত্বেও যদি এই খবর সত্যি হয়, তাহলে বোঝা যাবে, যে দেশ থেকে করোনা ছড়িয়ে পড়ে, তারা এর কিছু একটা প্রতিষেধকও বার করতে পেরেছে। যদিও এ বিষয়ে এর বেশি কোনও তথ্য পাওয়া যায়নি।

করোনাভাইরাস প্রসঙ্গ-
১।রক্তের গ্রুপ ‘A’ হলে করোনা ঝুঁকি বেশি, ‘O’ হলে সবচেয়ে কম – বলছে চীনা গবেষণা
২।লবণ মেশানো গরম পানি কি করোনা ভাইরাস প্রতিরোধ করে ?-না
৩।করোনা যেভাবে আপনার শরীরের নিয়ন্ত্রণ নিচ্ছে !(ইন্টারেক্টিভ ডিজাইনসহ)
৪।ফ্যাক্ট চেক: (মিথ্যা) এক টুকরা লেবুতেই ধ্বংস হবে করোনাভাইরাস
৫।আমেরিকা বা চীনের ষড়যন্ত্র নয়।করোনাভাইরাস এসেছে প্রকৃতি থেকেই-গবেষণা
৬।করোনাভাইরাস স্মার্টফোনে প্রায় ৯ দিন জীবিত থাকতে পারে – গবেষণা
৭।
করোনা ভ্যাকসিন বাজারজাত করতে বছর সময় লেগে যেতে পারে