🏬 ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়, সিংগাইর

সায়েন্স বী "বিজ্ঞান কর্মশালা"

গত ২৭ জুলাই ২০২২ প্রায় ১৫০ জন উৎসুক বিজ্ঞানপ্রেমীদের নিয়ে অনুষ্ঠিত হলো ‘সাইন্স বী’ আয়োজিত ‘বিজ্ঞান কর্মশালা’ প্রজেক্ট। দীর্ঘ ব্যস্ততা এবং প্লানিং শেষে Volunteer Opportunities এবং Humanity Worldwide Foundation এর যৌথ সহযোগীতায় অবশেষে সুচারুভাবে অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে৷ প্রতিষ্ঠাতা মবিন সিকদার সহ আরও কিছু টিম মেম্বার যাত্রা করেন মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ের উদ্দেশ্যে। উক্ত আয়োজনটিতে অংশ নিয়েছিল উল্লেখ্য স্কুলটির নবম- দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। যেহেতু পূর্বে কখনও শিক্ষার্থীদের এই ধরনের ওয়ার্কশপের অভিজ্ঞতা ছিলো না ফলে তাদের কাছে বিষয়টি ছিল সম্পূর্ণ নতুন ও আগ্রহের কেন্দ্রবিন্দু৷পুরোটা সময় সময় জুড়ে সম্পূর্ণ মনোযোগ দিয়ে প্রোগ্রামটি উপভোগ করেছে তারা৷ আনন্দের সাথে শিখেছে প্রতিটি বিষয়৷ নিজ আগ্রহে অংশ নিয়েছে কুইজ এবং প্রশ্নোত্তর সেশনে , জিতে নিয়েছে পুরস্কার।

গ্রাম অঞ্চলে প্র্যাক্টিক্যাল কিংবা ল্যাব ব্যবহারের অপ্রতুলতার কারণে ‘সাইন্স বী’ টীমের লক্ষ্য ছিলো ছোট ছোট কিছু এক্সপেরিমেন্টের মাধ্যমে তাদের প্র্যাকটিক্যাল নলেজ বৃদ্ধি করা। তাদের সাবলীল অংশগ্রহণ এটাই প্রমাণ করে যথাযথ সুযোগ ও সুবিধা পেলে অবশ্যই এই প্রজন্মের হাত ধরে বিজ্ঞান যাত্রায় এগিয়ে যাবে বাংলাদেশ।

🏬 বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)

Workshop on Chemistry

গত ২৪ জুন ২০২২, Youthpreneuar Network এবং বুয়েট সত্যেন বসু বিজ্ঞান ক্লাব বিজ্ঞানপ্রেমীদের উদ্দেশ্যে আয়োজন করে একটি মজাদার ওয়ার্কশপ। ওয়ার্কসপটিতে প্রায় ২০০ জন জ্ঞানপিপাসু ও আগ্রহী বিজ্ঞানপ্রেমীদের নিয়ে ‘সাইন্স বী’ এর কর্ণধার মবিন সিকদার রসায়নের বিভিন্ন বিষয়ের উপর মজার মজার সব তথ্য দেন এবং কঠিন বিষয়গুলোকে খুব সহজভাবে তুলে ধরেন। তার সহযোগী হিসেবে ছিলেন ‘সাইন্স বী’ এর আরও ২ জন অ্যাক্টিভ টিম মেম্বার অন্বয় দেবনাথ ও নিশাত তাসনিম। নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরতে গিয়ে মবিন সিকদার বলেন – 
 
“আমি স্টেজে ওদের সাথে মিশে গিয়েছিলাম মনে হয়। কে স্পিকার, কে অডিয়েন্স সেটা মুখ্য ছিল না। ওদের সাথে মজা করতে করতে কখন যে ৩ টা টপিক ওদের মাথার মধ্যে ঢুকিয়ে দিয়েছি, ৫০ মিনিট চলে গিয়েছে টেরই পাইনি। আরও অবাক হয়েছি অষ্টম শ্রেনির বাচ্চারা সবচেয়ে বেশি উৎফুল্ল ও ইন্টারেক্টিভ ছিল। আমার কাছে মনে হয়েছে একদম শেষ পর্যন্ত ওদের নার্ভ ধরে রেখেছিলাম রসায়নের মাধ্যমে। এজন্য আমি অনেক বেশি আনন্দিত।”

🏬 সাহরাইল উচ্চ বিদ্যালয়, সিংগাইর, মানিকগঞ্জ

সায়েন্স বী "বিজ্ঞান কর্মশালা"

গত ২৭ জুলাই ২০২২ প্রায় ১৫০ জন উৎসুক বিজ্ঞানপ্রেমীদের নিয়ে অনুষ্ঠিত হলো ‘সাইন্স বী’ আয়োজিত ‘বিজ্ঞান কর্মশালা’ প্রজেক্ট। এরই ধারাবাহিকতায় ‘সাইন্স বী’ এর কর্ণধার মবিন সিকদার সহ আরও কিছু টিম মেম্বার যাত্রা করেন মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ের উদ্দেশ্যে। উক্ত আয়োজনটিতে অংশ নিয়েছিল উল্লেখ্য স্কুলটির নবম- দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। যেহেতু পূর্বে কখনও শিক্ষার্থীদের এই ধরনের ওয়ার্কশপের অভিজ্ঞতা ছিলো না ফলে তাদের কাছে বিষয়টি ছিল সম্পূর্ণ নতুন ও আগ্রহের কেন্দ্রবিন্দু৷পুরোটা সময় সময় জুড়ে সম্পূর্ণ মনোযোগ দিয়ে প্রোগ্রামটি উপভোগ করেছে তারা৷ আনন্দের সাথে শিখেছে প্রতিটি বিষয়৷ নিজ আগ্রহে অংশ নিয়েছে কুইজ এবং প্রশ্নোত্তর সেশনে , জিতে নিয়েছে পুরস্কার।

গ্রাম অঞ্চলে প্র্যাক্টিক্যাল কিংবা ল্যাব ব্যবহারের অপ্রতুলতার কারণে ‘সাইন্স বী’ টীমের লক্ষ্য ছিলো ছোট ছোট কিছু এক্সপেরিমেন্টের মাধ্যমে তাদের প্র্যাকটিক্যাল নলেজ বৃদ্ধি করা। তাদের সাবলীল অংশগ্রহণ এটাই প্রমাণ করে যথাযথ সুযোগ ও সুবিধা পেলে অবশ্যই এই প্রজন্মের হাত ধরে বিজ্ঞান যাত্রায় এগিয়ে যাবে বাংলাদেশ।

🏬 ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ

Let's Dive Into Mentel Health

দীর্ঘ ২ বছরের করোনা মহামারীর বন্ধের পর আবারও ‘সাইন্স বী’ Psycure Organization এবং Captain Earth -Be the change এর যৌথ সহযোগিতায় গত ২৪ অক্টোবর ২০২২ শুরু করলো তাদের স্কুল ক্যাম্পেইন। এরই ধারাবাহিকতায় ‘ সাইন্স বী’ টিম পৌঁছে গিয়েছিলো ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে সেখানকার শিক্ষার্থীদের সঙ্গে কিছু আনন্দঘন মুহূর্ত বিনিময়ের উদ্দেশ্যে। দীর্ঘদিন করোনায় ঘরবন্দি থাকার পর এবার টিম ‘সাইন্স বী’ উপপাদ্য বিষয় ছিল “মানসিক স্বাস্থ্য” নিয়ে কাজ করা। প্রায় ১৫০ জন শিক্ষার্থীদের উপস্থিতিতে এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয় । এই সময় ‘সাইন্স বী’ এর কর্ণধার মবিন সিকদার মানসিক স্বাস্থ্যের পাশাপাশি ভবিষ্যতে শিক্ষার্থীরা যে বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখছে তারা যেন তা বাস্তবে রূপদান করতে পারে, সর্বপরি তারা যেন ভালো মনের মানুষ হয়ে উঠতে পারে সে বিষয়গুলো নিয়েই আলোচনা করেছেন উক্ত ওয়ার্কশপটিতে। 

🏬 মোহাম্মাদপুর শারীরিক শিক্ষা কেন্দ্র, ঢাকা

BYlc ইয়ুথ কার্নিভাল ২০১৯

অবশেষে অনুষ্ঠিত হয়ে দেশের সবচেয়ে বড় ইয়ুথ কার্নিভাল BYLC Youth Carnival- ২০১৯। কার্নিভালটির সময়সীমা ছিলো ২৭-২৮ ডিসেম্বর। যেখানে সমবেত হয়েছিলো দেশের প্রায় ১০ হাজার তারুণ্য এবং দেশবরেণ্য আইকনেরা। এ আয়োজনে টিম ‘ সাইন্স বী’ তাদের স্টলে যুক্ত করেছিলো বিজ্ঞান নিয়ে ফান,গেমস, লাইভ কুইজ, কনটেস্ট,ফটোশ্যুট সহ আরও অনেক কিছু। এছাড়াও অনেক শিক্ষার্থীরাই এই ধরণের বিভিন্ন সেক্টরে অংশগ্রহণ করে জিতে নিয়েছে ১৫০ টিরও বেশি পুরস্কার। 
 

🏬 রেডিও কলোনি মডেল স্কুল, সাভার

সায়েন্স বী "স্কুল ক্যাম্পেইন" ও ম্যাগাজিন উন্মোচন

২১ এপ্রিল ২০২২ রেডিও কলোনি মডেল স্কুলে সফলভাবে অনুষ্ঠিত হয়ে গেল ‘সাইন্স বী’ এর প্রথমস্কুল ক্যাম্পেইন এবং ম্যাগাজিন উন্মোচন কর্মসূচি। মূলতঃ ‘সাইন্স বী’ এর মাসিক পত্রিকা ‘অরবিটাল’ এর সঙ্গে পরিচয় করিয়ে দেয়াই ছিলো এ আয়োজনের মূল উদ্দেশ্য। এছাড়াও প্রায় ৭৫ জন শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বিভিন্ন ধরনের লাইভ কুইজ, গেম এবং কনটেস্ট যা শিক্ষার্থীরা দারুনভাবে উপভোগ করেছিল। 

আসছে...