সময় যদি এক সেকেন্ডের জন্যে থেমে যায় তবে কি হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
723 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (220 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
সেখানে যে কোনও স্বপ্নদর্শীর জন্য দুঃখজনক সংবাদ যিনি এমন ভবিষ্যতের কল্পনা করেছিলেন যাতে মানুষ একটি বিরাম ঘটাতে পারে - এটি কখনই ঘটবে না। সময় থামানো কোনও প্রযুক্তিগত সমস্যা নয়, এটি একটি শারীরিক অসম্ভবতা।

মর্মাহত? আপনার ধন্যবাদ করার জন্য প্রকৃতির আইন আছে।

তবে যদিও পদার্থবিজ্ঞান আমাদের এমন একটি পৃথিবী তৈরি করতে বাধা দেয় যেখানে সময় সরে না such

আসুন আমরা এক মুহুর্তের জন্য ধরে নিই যে আপনি অসম্ভবকে অর্জন করেছেন এবং সময় বন্ধ করেছেন। মনে রাখবেন এই দৃশ্যটি নিখুঁত অনুমানমূলক। তো, এটা কি মত? এটি নিয়ে আলোচনা করা আংশিকভাবে সমাধান করবে কেন এটি কোনও সম্ভাবনা নয়, তবে এটির মূল লক্ষ্য হবে না। এটি আমাদের সময় বন্ধ করার বাইরে কী চায় তা নির্ধারণ করতেও আমাদের সহায়তা করবে। সুতরাং, আপনার রেফারেন্সের ফ্রেমের দ্বারা, সময় বন্ধ হয়ে যায়। আপনার চারপাশের সমস্ত লোক শক্ত হয়ে গেছে। বাতাস বইতে থামে, জল চলতে থামে, এবং পৃথিবীটি বাঁক বন্ধ করে দেয়।আপনি কোনও ব্যাংক ছিনতাই করতে বা আপনার বন্ধুর নাকের নাকের উপরে আটকানোর জন্য আনন্দিত হয়ে ছুটে যাওয়ার আগে, এমন কিছু বিষয় রয়েছে যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত। এগুলি এই ধারণার অধীনে রয়েছে যে আপনাকে তৈরি করা সমস্ত কিছু, সমস্ত কোষ, জীবাণু এবং পরমাণু একমাত্র জিনিস যা এখনও সময়ের দ্বারা প্রভাবিত হয়। অন্য সব কিছু স্থির স্থানে রয়েছে। এই চিন্তার পরীক্ষাটি তুলনামূলকভাবে সহজ রাখতে, আসুন আমরা ধরে নিই যে প্রকৃতির বিধিগুলি এখনও কার্যকর রয়েছে। এটি হ'ল আমরা হিমশীতল বিশ্বে আইনগুলি কীভাবে আচরণ করবে তা বিবেচনা করব, আইনগুলি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়নি কারণ তাদের প্রভাব কার্যকর হয় নি। এটি সামান্য বৈপরীত্য কারণ আমরা সময় বন্ধ করে কয়েকটি শারীরিক আইন ভঙ্গ করছি। আপনি যখন প্রথম পদক্ষেপ গ্রহণ শুরু করেন, তখন বুঝতে পারবেন যে আপনি জায়গায় আটকে আছেন। বায়ুমণ্ডলও হিমশীতল তাই আপনি অবস্থানের সাথে আটকে আছেন, বাতাসের অণুগুলির চারপাশে চালনা করতে অক্ষম। এই নোটটিতে, আপনি শ্বাস নিতে অক্ষম হবেন, কারণ আপনার ফুসফুসে অবিরাম বায়ু গ্রহণের কোনও উপায় নেই। সম্ভবত আপনি সাহায্যের জন্য কল করার চেষ্টা করেছেন (ভুলে যাচ্ছেন আপনি কেবলমাত্র সচেতন ব্যক্তি) এবং খুঁজে পান যে কোনও শব্দ পরিবেশের মধ্য দিয়ে অনুরণিত হতে পারে না, শব্দটি তরঙ্গগুলির সংক্রমণকারী হিসাবে বায়ুমণ্ডলকে ব্যবহার করতে অক্ষম হয়ে থাকে। তারপরে আপনি মৃত্যুতে স্থির হয়ে গেলেন, পৃথিবী কোনও উত্তাপ ছাড়েনি। সুতরাং আসুন আমরা এবং বায়ুমণ্ডলটি এখনও সরিয়ে নেওয়া যাক, অথবা আপনি যে বিষয়গুলির সাথে ইন্টারঅ্যাক্ট করেছেন তাতে সময় / গতি পুনরুদ্ধার করার ক্ষমতা আপনার রয়েছে the সুতরাং আপনি যখন প্রতিদিনের সাধারণ জীবনে হাঁটেন, বা অক্সিজেনের জন্য ব্যবহার করেন তখন আপনি যেমন বায়ুমণ্ডলকে দূরে সরিয়ে নিতে পারেন। আমরা আপনাকে তাপ দেবো, যাতে আপনি কয়েক মুহুর্তের চেয়ে বেশি সময় বেঁচে থাকতে পারেন। এটি ভাবতে আসুন, আমাদের পুরো বৈদ্যুতিন চৌম্বকীয় বর্ণালীটিকে গতিতে ফিরিয়ে আনতে হবে - তাপ বিকিরণ তড়িৎ চৌম্বকীয় বর্ণালীর একটি অংশ, যাতে আমাদের দৃশ্যমান আলোও মিথ্যা থাকে - অন্যথায় আপনি দেখতে সক্ষম হবেন না, কারণ ফোটনগুলি এতে প্রবেশ করবে না তোমার চোখ. আপনার যদি চলাফেরার ক্ষমতা ছিল, আপনি আলোর মধ্যে যেতে পারেন এবং আপনি পাশাপাশি চলতে চলতে এটি ক্যাপচার করতে পারেন, তবে আলো সমস্ত দিক থেকে অবিচ্ছিন্নভাবে আপনার চারপাশে ঘুরে বেড়াচ্ছে, তাই আপনি আপনার চারপাশের প্রতিটি দিক থেকে আলো ক্যাপচার করবেন। আপনার মস্তিষ্ক এই তথ্যটি বোঝাতে সক্ষম হবেন না। সুতরাং আপনি তাপ, হালকা, শব্দ, শ্বাস এবং চলন্ত সুবিধা পান convenience আমাদের আরও একটি প্রতিবন্ধকতা রয়েছে যা আমাদের মোকাবেলা করতে হবে, যদিও এটি মৃত্যুতে জমাট বাঁধার মতো খারাপ নয়।

 

বাকিটুকু নিচের উত্তরে দিচ্ছি
করেছেন (110,320 পয়েন্ট)
কয়েক সেকেন্ডের মধ্যে, এবং আপনি বুঝতে পারবেন যে মাধ্যাকর্ষণ আর আপনাকে প্রভাবিত করে না। নিউটন যখন প্রথম প্রিন্সিপিতে মহাকর্ষের বর্ণনা দিয়েছিলেন, তখন মনে করা হয়েছিল যে গতিটির কোনও সীমা নেই, এই শক্তিটি অবিলম্বে স্থান জুড়ে চলে যাবে move যদি এটি সত্য হয়, তবে আপনি সম্ভবত একটি কালজয়ী বিশ্বে মাধ্যাকর্ষণ করতে সক্ষম হবেন। যাইহোক, নিউটনের পর থেকে অসীম দ্রুতগুরুত্বের ধারণাটি সঞ্চারিত হয়েছে। এটি সর্বকালের মতো সর্বজনীন গতির সীমা (হালকা গতি) অনুসরণ করতে হবে।
অসম্ভবতা
আমরা এখন পর্যন্ত যা বলেছি তা বেশিরভাগ ক্ষেত্রে, সময় ব্যতীত কোনও বিশ্বে কাজ করার আপনার ক্ষমতাকে বাধাগ্রস্থ করে তোলে, আপনি যে সময় বেঁধে মানুষ তা being তবে কেন এই ধারণাটি সম্ভব নয় তা তারা প্রয়োজনীয়ভাবে বর্ণনা করে না।

মনে রাখবেন আলোর গতি - গাণিতিকভাবে সি হিসাবে বর্ণিত - প্রতি সেকেন্ডে প্রায় 300,000,000 মিটার। দুই সেকেন্ডের মধ্যে, আলো 600,000,000 মিটার ভ্রমণ করে। শূন্য সেকেন্ডে, আলো শূন্য মিটার ভ্রমণ করে। সময় বন্ধ করা হলে শূন্য সেকেন্ড সময় কেটে যাবে এবং এভাবে আলোর গতি শূন্য হবে। আপনার সময় থামার জন্য, আপনাকে অনন্ত গতিতে ভ্রমণ করতে হবে। আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব অনুসারে অসীম ভর ও শক্তি অর্জন ব্যতিরেকে আলোর চেয়ে বেশি কিছু অস্পষ্টভাবে দ্রুত চলতে পারে না oss সম্ভাবনা
এমন কিছু উপায় রয়েছে যা আপনি তাত্ত্বিকভাবে "সময় বন্ধ" করতে পারেন, তবে এর মধ্যে অনেকেরও রয়েছে বাধা। এটি করার সবচেয়ে সুবিধাজনক উপায় হ'ল আপনার সংজ্ঞা পরিবর্তন করা। আমাদের পুরোপুরি সময় বন্ধ করার দরকার নেই, তবে সম্ভবত যথেষ্ট যাতে আপনি বিশ্বকে খুব ধীর গতিতে চলতে লক্ষ্য করতে পারেন observe এটি কীভাবে করা যায় তা এখানে। একটি উপায় হ'ল এমন এক মহাবিশ্বে যাওয়া যেখানে পদার্থবিজ্ঞানের আইনগুলি এর জন্য অনুমতি দেয়। আর একটি অনুমেয় উপায় হ'ল মহাবিশ্বকে হিমায়িত করা, এইভাবে আণবিক গতি ধীর করে দেওয়া। আপনি এইভাবে মহাবিশ্বকে পুরোপুরি থামাতে সক্ষম হবেন না, কারণ এখনই শূন্য ডিগ্রি কেলভিন (পরম শূন্য) পৌঁছেছে না এবং এটি সম্ভবও নয়। আরেকটি সমস্যা হ'ল তাপ একটি শক্তি এবং শক্তি কেবল সর্বদা স্থানান্তরিত হয়। এ কারণে আপনাকে তাপটি অন্য জায়গায় স্থানান্তরিত করতে হবে, তবে মহাবিশ্বের পাশাপাশি অন্য কোন জায়গাটি কী হতে পারে এবং কীভাবে আপনি সম্ভবত এটি করতে পারেন? এটি বস্তুগুলি থেকে বেশিরভাগ তাপ অপসারণ করতে এমনকি এটি সমস্তর ক্ষেত্রেও প্রযোজ্য, তাই সম্ভবত আমরা কোনও গ্রহ বা স্থানীয় অঞ্চলকে প্রযুক্তিগতভাবে হিমায়িত করার একটি উপায় খুঁজে পাই যাতে আণবিক গতি ধীর হয়। সমস্যা হ'ল আপনি সম্ভবত সবাইকে মেরে ফেলবেন; এবং কল্পনা করুন যে প্রায় সম্পূর্ণ হিমশীতল জঞ্জালভূমি কত উপভোগযোগ্য হবে।

এর বিপরীতে কাজ করি, ক্লকস্টোপার্স মুভিতে এমন কিছু হয়েছিল যা। এই মুভিতে তারা কোনও ব্যক্তির পরমাণুর গতি বাড়ায় যাতে সময়টি অত্যন্ত ধীর হয়ে যায় তবে হিমায়িত হয় না। এর সাথে সমস্যা হ'ল আণবিক গতি এবং তাপ লিঙ্কযুক্ত। যদি আপনার অণুগুলি দ্রুত স্পন্দিত হয়, আপনিও খুব উত্তপ্ত হবেন… এবং এটি কীভাবে আপনার জিনিসগুলির ধারণার উপর প্রভাব ফেলবে তা অনুমান করা শক্ত।
"সময় থামানোর" জন্য আরেকটি উপায় হ'ল ব্ল্যাকহোলের কাছাকাছি থামার ইচ্ছামত যা করা তা রাখুন। আমি কৃষ্ণগহ্বরের সাথে খুব গভীরভাবে যেতে পারব না কারণ ইতিমধ্যে আমাদের কাছে এই বিষয়ে প্রচুর নিবন্ধ রয়েছে, তবে আপনি বলছেন যে আপনি কিছু (একটি ঘড়ি, সম্ভবত) একটি ব্ল্যাকহোলের মধ্যে ফেলে দিয়েছিলেন, যেহেতু এটি ব্ল্যাকহোলের কাছাকাছি এবং কাছাকাছি পৌঁছেছিল you ধীর হতে প্রদর্শিত। তবে এর দৃষ্টিকোণ থেকে আপনি গতি বাড়িয়ে তুলবেন।
সময় কীভাবে কাজ করে এবং আসলে কী তা বোঝার অনেক কিছুই বাকি আছে তবে ভ্রমণ, উপলব্ধি করা এবং সময় বন্ধ করার মতো বিষয়গুলি নিয়ে চিন্তা করা এক দুর্দান্ত মনের অনুশীলন। সময় বিবেচ্য বিষয়গুলির পক্ষে এটি একটি কঠিন বিষয় যেহেতু সময় এটি নিজস্ব পদার্থ নয়, যতদূর আমরা এটি বুঝতে পারি না, তবে বিশ্বের আমাদের উপলব্ধি অনুসারে ঘটনার ধারাবাহিকতা। এটি মহাবিশ্বের সর্বাধিক মৌলিক শক্তি হিসাবে এটি বিবেচনার দাবি রাখে। এটি সমস্ত কিছু বিদ্যমান এবং পরিবর্তন করতে দেয় এবং আমি সন্দেহ করি যে এর বাইরে কিছু কল্পনা করা আমাদের মতো সময় বেঁধে দেওয়া প্রাণীদের পক্ষে সহজ।

সময় থামার একটি চূড়ান্ত উপায়: একটি ছবি তুলুন।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
টাইসনের কথায়, 'যদি পৃথিবী এক সেকেন্ডের জন্যও থেমে যায় তাহলে হয়তো দেখা যাবে মানুষ এখানে সেখানে পড়ে যাচ্ছে। গাড়ি দুর্ঘটনার সময় যেমন হয়, অনেকটা সেইরকম হবে। একটি গাড়ি প্রচণ্ড গতিতে যাচ্ছে। আর সেটি হঠাৎ যদি থেমে যায়, তাহলে যেরকম পরিস্থিতি হওয়ার কথা, সেইরকমই হবে এক্ষেত্রেও।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 659 বার দেখা হয়েছে
21 অগাস্ট 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Eftekhar Naeem (1,120 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 174 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 454 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 200 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 352 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,179 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...