ব্যবহারের জন্য বৃষ্টির পানি কতটা নিরাপদ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+22 টি ভোট
707 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (32,140 পয়েন্ট)

3 উত্তর

+3 টি ভোট
করেছেন (32,140 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

রান্না কিংবা অন্যান্য ব্যবহারের কাজে অনেকেই বৃষ্টির পানি ব্যবহার করে থাকেন।সমুদ্র তীরবর্তী এলাকা আর বন্যা কবলিত এলাকাতে মানুষ অনেক সময় বৃষ্টির পানি খাওয়া বা রানার কাজে ব্যবহার করে। কিন্তু এই বৃষ্টির পানি আসলে কতটা নিরাপদ? নিরাপদ না হলে কেন নিরাপদ নয় সে ব্যাপারে অনেকেই জানেন না। বৃষ্টির পানির নিরাপদ ব্যবহার নিয়েই আমাদের এবারের আয়োজন-

আপনার শহরের সাপ্লাইয়ের পানি যদি ভালো হয় সেক্ষেত্রে বৃষ্টির পানি ব্যবহারের প্রশ্নই আসে না। আবার সাপ্লাইয়ের পানি ভালো না বলে যে বৃষ্টির পানি ব্যবহার করছেন সেটাও ঠিক না। কেন ঠিক না? মেঘ যখন বৃষ্টির পানি হয়ে ঝরে তখন আবহাওয়া ও বায়ুমন্ডলের সংস্পর্শে তাকে আসতে হয়। আর আমাদের এই বায়ুমন্ডলে অনেক ধুলোবালি এবং অনেক ক্ষতিকর পদার্থ থাকে যেগুলো বৃষ্টির ফোঁটার সাথে সহজেই মিশে যায়। তাই সরাসরি বৃষ্টির পানি ব্যবহার করা মোটেও নিরাপদ নয়।

বৃষ্টির পানিতে এসিড মিশ্রিত থাকে। এছাড়াও বাতাসের ধুলোবালি, অনেক ভারী ধাতব পদার্থ, গাছের লতাপাতার ময়লা, পাখির মলমূত্র ইত্যাদি মিশে থাকে। এসিড মিশ্রিত পানি ব্যবহারের জন্য ক্ষতিকর। এসিড মিশ্রিত না থাকলেও অন্য ময়লা, নোংরা এইসবে প্রচুর ব্যাকটেরিয়া থাকে যা আমাদের শরীরের জন্য অবশ্যই ক্ষতিকর।

মানুষ সাধারণত যে পানি ব্যবহার করে তাতে শরীর গঠনের বিভিন্ন উপকারী উপাদান থাকে। যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফ্লোরাইড.. ইত্যাদি। এখন কেউ যদি নিয়মিত বৃষ্টির পানি ব্যবহার করতে থাকে তাহলে তার শরীরে এইসব উপাদানের ঘাটতি দেখা দেবে যা শরীরের জন্য অবশ্যই ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

এছাড়াও আরেকটি ব্যাপার আছে। যে পৃষ্ঠ (সারফেস) থেকে বৃষ্টির পানি সংগ্রহ করছেন, ধরুন ঘরের চাল, ছাদ/ পানির ট্যাংক.. এগুলোর উপরিভাগে(সারফেস) বিভিন্ন ধরণের ছত্রাক, ব্যাকটেরিয়া সহ অনেক ধরণের অণুজীবী থাকে যা বৃষ্টির পানির সাথে মিশে যায়। ফলে এই পানি কখনই নিরাপদ নয়।

তবু যদি বৃষ্টির পানি ব্যবহার করতেই হয়, তাহলে পানিকে অবশ্যই নিরাপদ উপায়ে স্বাস্থ্য সম্মতভাবে ফিল্টার করে নিন। মনে রাখবেন, সঠিকভাবে ফিল্টার না করে কোনভাবেই বৃষ্টির পানি ব্যবহার করা উচিত নয়। এছাড়া পানি ফুটিয়ে বা ক্লোরিন ট্যাবলেট ব্যবহার করেও পানি পান করার জন্য নিরাপদ করা যায়।
পানি অপর নাম জীবন। তবে মনে রাখতে হবে সেটা অবশ্যই বিশুদ্ধ পানি হতে হবে।

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
অস্ট্রেলিয়ার একটি গবেষণা রিপোর্টে দাবি, বৃষ্টির জল পান করা সবচেয়ে নিরাপদ। মাটি বা পাথরে থাকা মিনারেলস আর বর্জ্য, বৃষ্টির জলে থাকে না। সেকারণেই বৃষ্টির জল পানে অগাধ উপকারিতা দেখছেন বিজ্ঞানীরা। বৃষ্টির জলে থাকে অ্যালকালাইন pH যা অ্যাসিডিটি কমায়, হজমশক্তি বাড়াতে সাহায্য করে।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
বায়ুদূষণ বেশি এমন এলাকার বৃষ্টির পানি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। রাসায়নিক কারখানা রয়েছে, বিদ্যুৎ কেন্দ্র রয়েছে এমন এলাকায় বৃষ্টির পানি পান না করাটাই ভালো। একইভাবে গাছপালা বা বাড়িঘর ছোঁয়া বৃষ্টির পানিও পান করা উচিত নয়। বৃষ্টির পানি শতভাগ পরিষ্কার- নিশ্চিত হলে তবেই পান করতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
3 টি উত্তর 499 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 284 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 866 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 501 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,207 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...