আরথ্রাইটিস কি, কেন হয়, কাদের হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+22 টি ভোট
453 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (32,140 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (32,140 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

এক কথায় বলতে গেলে আরথ্রাইটিস হল জয়েন্টের প্রদাহ। এ রোগ হলে জয়েন্ট ফুলে যায় ও ব্যথা হয়। প্রায় সময় বিশেষ করে বয়স্কদের হাত পায়ের গিটে গিটে এরকম ব্যথা হলে আমরা ভাবি ক্যালসিয়ামের অভাবে হয়েছে, নিজে নিজে ভিটামিন খাই কিংবা ব্যথার ওষুধ খেয়ে সেরে যাবে বলে বসে থাকি। আরথ্রাইটিস নিজে থেকে সেরে যাবার অসুখ নয়। এর যথাযথ চিকিৎসা করতে হবে তবেই ভালো থাকা সম্ভব।

আরথ্রাইটিসের নানা প্রকারভেদ রয়েছে। একটি হল অষ্টিও আরথ্রাইটিস যেখানে আমাদের অস্থিসন্ধিতে যে নরম হাড়ের মত আবরণ বা কার্টিলেজ থাকে সেটি ক্ষয়ে যায়। কার্টিলেজের কাজ হল জয়েন্টের প্রতিনিয়ত নড়াচড়ায় যেন হাড়ে সরাসরি আঘাত না লাগে তা নিশ্চিত করা। এটি ক্ষয় হয়ে গেলেই হাড়ে হাড়ে ঘষা খেতে শুরু করে, প্রদাহ হয়, তার থেকেই আরথ্রাইটিসের ব্যথার সূচনা। আরেক ধরণের আরথ্রাইটিস হল রিউমাটয়েড আরথ্রাইটিস। এটি একটি অটোইমিউন ডিজঅর্ডার অর্থাৎ দেহের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতার অস্বাভাবিক আচরণের দরুণ এই সমস্যা দেখা দেয়। জয়েন্টের ভেতর একধরণের কোষকলার আস্তরণ থাকে যার নাম সাইনোভিয়াম। এটি তরল পদার্থ নিঃসরণের মাধ্যমে কার্টিলেজকে পিচ্ছিল রাখে, হাড় মসৃণভাবে নড়াচড়া করতে পারে। দেহের ইমিউন সিস্টেম এই সাইনোভিয়ামকে ক্ষতিগ্রস্থ করতে শুরু করলেই দেখা দেয় রিউমাটয়েড আরথ্রাইটিস। এ থেকে পরবর্তীতে হাড়েরও ক্ষতি হতে পারে।

যে ধরণের আরথ্রাইটিসই হোক না কেন, প্রধান লক্ষণগুলো একই। জয়েন্টে ব্যথা হয়, ফুলে যায়, আড়ষ্ট হয়ে যায়। এছাড়া লালচে হয়ে যেতে পারে। একসময় হাত পা নাড়ানোই কষ্টকর হয়ে পড়ে। সঠিক চিকিৎসার জন্য আরথ্রাইটিসের প্রকার নির্ধারণ করা জরুরী। কিছু বিশেষ রক্ত পরীক্ষার সাহায্যে এটি নির্ণয় করা হয়।

এবার জেনে নিন কাদের আরথ্রাইটিস হবার ঝুঁকি বেশী-

 আরথ্রাইটিস বংশগতভাবে হতে পারে। কারো পরিবারে বাত-ব্যথার ইতিহাস থাকলে সতর্ক হোন, আপনি সহজেই আরথ্রাইটিসের শিকারে পরিণত হবার ঝুঁকিতে রয়েছেন।

 বয়স বাড়ার সাথে সাথে আরথ্রাইটিস হবার সম্ভাবনা বাড়ে।

 শারীরবৃত্তিক এবং হরমোনগত কারণে পুরুষদের চেয়ে নারীরা এই রোগে বেশী আক্রান্ত হন। বিশেষ করে মেনোপজের সময় বা পরে এ ঝুঁকি আরো বেশী।

 অতিরিক্ত ওজন আরথ্রাইটিসের ঝুঁকি বাড়ায়।

 কখনো জয়েন্টে আঘাত বা অন্য রোগ হয়ে থাকলে পরবর্তীতে আরথ্রাইটিসে আক্রান্ত হবার সম্ভাবনা বেশী থাকে।

সুস্থ থাকতে হলে আসলে রোগ হবার পর চিকিৎসা করাই যথেষ্ট নয়। আগে থেকে যতটা সম্ভব প্রস্তুতি নিতে হয়, কোন রোগের ঝুঁকি কেমন, কিভাবে চললে কি করলে ভালো থাকা যাবে তা জানতে হয়। আরথ্রাইটিসের ক্ষেত্রেও একই কথা খাটে। তাই এ ব্যাপারে সচেতন হোন আজই।

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
এক কথায় বলতে গেলে আরথ্রাইটিস হল জয়েন্টের প্রদাহ। এ রোগ হলে জয়েন্ট ফুলে যায় ও ব্যথা হয়। প্রায় সময় বিশেষ করে বয়স্কদের হাত পায়ের গিটে গিটে এরকম ব্যথা হলে আমরা ভাবি ক্যালসিয়ামের অভাবে হয়েছে, নিজে নিজে ভিটামিন খাই কিংবা ব্যথার ওষুধ খেয়ে সেরে যাবে বলে বসে থাকি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
7 টি উত্তর 344 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,760 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 191 বার দেখা হয়েছে
20 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fake Id (14,110 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 270 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 415 বার দেখা হয়েছে
20 ফেব্রুয়ারি 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan Shikder (9,310 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 829 বার দেখা হয়েছে
17 ফেব্রুয়ারি 2022 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,125 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...