কাচা লবণে এমন কি উপাদান থাকে যে লবণ ভেজে খাওয়ার উপদেশ আছে এবং ভাজা লবণের উপকারিতা বা ভালো দিক কি? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+4 টি ভোট
161 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (89.9k পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (11.7k পয়েন্ট)
আয়োডিন একটি উদ্বায়ী মৌল। আয়োডিনযুক্ত লবন যদি আপনি ভেজে নেন, তাহলে লবন থেকে আয়োডিন উড়ে যাবে, যা পরবর্তীতে শিশুদের বুদ্ধিবৃত্তিক বিকাশে বাঁধা, গলগন্ডের মত সমস্যা সৃষ্টি করতে পারে। লবন ভেজে নিলেও লবনের সোডিয়াম ঠিকই রয়ে যায়, ফলে যে কারণে কাঁচা লবন খেতে মানা করা হয়, তা আসলে হয়না, ক্ষতি ঠিকই হয়।
0 টি ভোট
করেছেন (11.7k পয়েন্ট)
সহজ কথায়, লবনের সোডিয়াম অনেক ধরনের mineral absorption এ বাধা সৃষ্টি করে, সোডিয়াম যেহেতু পর্যায়সারণী তে আগে তাই সবার সাথে আগে গিয়ে বিক্রিয়া করে, আর লোহা, অন্য জৈব যৌগ যাদের সেখানে যোগ হওয়ার কথা ছিল তারা যোগ হয় না, তাই প্রয়োজন এর অতিরিক্ত লবন শরীরে অনেক ঝামেলা করেই।

রান্না করা খাবারে লবণ ছিটিয়ে খেলে ক্ষতি বেশি। বিশ্বাস করা হয়, খাবারে বাড়তি লবণ নেওয়া মানে অসুখকে দাওয়াত দেওয়া। রান্না করা হলে লবণের লৌহযৌগের সরলীকরণ ঘটে এবং তা খুব সহজেই শোষিত হয়। কাঁচা লবণের লৌহযৌগ একই থাকে এবং তা চাপ বাড়ায়। ফলে শরীরে রক্তচাপ বৃদ্ধি পায়।আর লবন ভাজা বা কাঁচা খাওয়া হোক, যেহেতু NaCl সমযোজী যৌগ পানিতে সুন্দর মত মিশে যায়, ওই ভাজা লবনের Na গিয়ে একই কাজ করে।

তাই ডাক্তার এর পরামর্শ মত কম খাওয়া/ পরিমিত খাওয়া ছাড়া উপায় নাই।

3.3k টি প্রশ্ন

3.4k টি উত্তর

4.1k টি মন্তব্য

41.3k জন সদস্য

34 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 34 জন গেস্ট অনলাইনে
  1. অদ্রিতা রায়

    16250 পয়েন্ট

  2. Piupooh

    12730 পয়েন্ট

  3. noshin mahee

    11790 পয়েন্ট

  4. Abu Reza

    5790 পয়েন্ট

  5. Rayhan

    5480 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


...