অক্সিজেন ছাড়া আগুন জলে না।তাহলে সূর্যে ত অক্সিজেন নাই,সূর্য কিভাবে জ্বলছে?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
23 বার দেখা হয়েছে

2 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
আমরা জানি, সূর্যে প্রচুর পরিমাণে হাইড্রোজেন গ্যাস আছে।নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়ায় হাইড্রোজেন গ্যাসের দুটি আইসোটোপ ডিউটেরিয়াম ও ট্রিটিয়াম পরস্পরের সাথে মিলিত হয়ে হিলিয়াম গঠনের সময় প্রচুর শক্তি উৎপন্ন হয়(মূলত তাপ ও আলোক শক্তি)। হাইড্রোজেনের এই ফিউশন বিক্রিয়াই সূর্যের অক্সিজেন ছাড়া জ্বলার কারন।
0 টি ভোট
পূর্বে করেছেন (2,880 পয়েন্ট)
আমরা জানি, অক্সিজেন ছাড়া আগুন জ্বলে না। তাহলে সূর্যে আগুন জ্বলে কীভাবে? সেখানে তো কোনো অক্সিজেন নেই, ব্যাপারটা কী? এই প্রশ্নের উত্তরে প্রথমে বলা দরকার যে আমরা যেভাবে আগুন জ্বলতে দেখি, সূর্য কিন্তু সেভাবে জ্বলে না। কাঠ বা কয়লা পুড়তে অক্সিজেন লাগে, এটা ঠিক। কিন্তু সূর্য অথবা কোনো নক্ষত্র তাদের কেন্দ্র থেকে যে শক্তি বিকিরণ করে, এবং যাকে আমরা প্রজ্বলন হিসেবে দেখি, সেটা কিন্তু প্রচলিত পদ্ধতির প্রজ্বলন নয়। সূর্যের এই প্রজ্বলন ঘটে হাইড্রোজেনকে হিলিয়ামে রূপান্তরের মাধ্যমে। সূর্যের কেন্দ্রে অক্সিজেন নেই সত্য, কিন্তু হাইড্রোজেন আছে। সেই গ্যাস ব্যবহার করেই সূর্য তাপ বিকিরণ করে। অবশ্য চলতি ভাষায় একেই আমরা বলি, সূর্য হাইড্রোজেন পুড়িয়ে আলো ছড়ায়। আসলে এভাবে ব্যাখ্যা করলে বিষয়টা সঠিকভাবে বলা হয় না। কারণ, ধরা যাক, সূর্যের উপাদানগুলো কয়লা পোড়ার মতো পুড়ছে। তাহলে ওই পরিমাণ কয়লা বা অন্য কোনো জ্বালানি মাত্র ৫০ হাজার বছরেই পুড়ে শেষ হয়ে যেত। অথচ সূর্য জ্বলছে শত শত কোটি বছর ধরে এবং আরও কয়েক শ কোটি বছর জ্বলতেই থাকবে। ঘটনা হলো, সূর্যের চার ভাগের প্রায় তিন ভাগ হাইড্রোজেন ও ১ ভাগ হিলিয়াম। যখন অতি চাপ ও তাপে হাইড্রোজেন পরমাণু একটু ভারী হিলিয়াম পরমাণুতে পরিণত হয়, তখন এই প্রক্রিয়ায় কিছু ভর ব্যয় হয়। কোথায় ব্যয় হয়? আইনস্টাইনের সূত্র অনুযায়ী এটা শক্তিতে রূপান্তরের কাজে ব্যয় হয়। মনে করুন সেই বিখ্যাত সূত্র E=mc2
সহজেই বোঝা যায়, যেহেতু আলোর গতি c এখানে খুব বড় একটি সংখ্যা, সেকেন্ডে ১ লাখ ৮৬ হাজার মাইল, তাই সামান্য একটু ভরও বিশাল শক্তিতে রূপান্তরিত হতে পারে। এভাবে শক্তিতে রূপান্তর প্রক্রিয়াকে আমরা বলি হাইড্রোজেন–সংমিশ্রণ বা হাইড্রোজেন ফিউশন। উদ্‌জান–বোমা বা হাইড্রোজেন বোমা থেকে যে সাংঘাতিক ধ্বংসযজ্ঞ সৃষ্টি হয়, সেটাও এভাবেই। বলা যায়, সূর্য তার কেন্দ্রে প্রতিমুহূর্তে কোটি কোটি হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটাচ্ছে। এক হিসাব অনুযায়ী, সূর্য তার কেন্দ্রে প্রতি সেকেন্ডে প্রায় ৬০ কোটি টন হাইড্রোজেনকে হিলিয়ামে রূপান্তরিত করছে। ফলে উৎপন্ন হচ্ছে প্রচণ্ড শক্তি, যা তাপশক্তি রূপে বিস্ফোরিত হচ্ছে। এই শক্তির পরিমাণ সম্পর্কে একটি ধারণা পাওয়া যায় পৃথিবী থেকেই। আমরা সূর্য থেকে ৯ কোটি ৩০ লাখ মাইল দূরে। এত দূরে, তা সত্ত্বেও আমরা সূর্যের আলো থেকে প্রচণ্ড তাপ শক্তি পাই। প্রশ্ন হলো, এত তাপ বিকিরণ করে সূর্য কীভাবে কোটি কোটি বছর চলছে? আসলে সূর্যের কেন্দ্রে হাইড্রোজেন জ্বালানি এত বেশি যে কল্পনা করাও কঠিন। আরও ৫০০ কোটি বছরেও এই জ্বালানি হয়তো শেষ হবে না।

তথ্যসুত্রেঃ বিজ্ঞান চিন্তা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 78 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 54 বার দেখা হয়েছে
20 ফেব্রুয়ারি "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan Shikder (9,220 পয়েন্ট)

9,130 টি প্রশ্ন

15,165 টি উত্তর

4,506 টি মন্তব্য

111,714 জন সদস্য

105 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 104 জন গেস্ট অনলাইনে
  1. JonZ9891493

    100 পয়েন্ট

  2. JaunitaRzl45

    100 পয়েন্ট

  3. FIVPatrick89

    100 পয়েন্ট

  4. LorrieWhite

    100 পয়েন্ট

  5. Kerstin15P96

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া বৃষ্টি শীতকাল গণিত #biology উপকারিতা রাসায়নিক কাজ চাঁদ আগুন সাপ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক মন বাতাস ব্যথা পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ #science নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...