ভূমিষ্ঠ হওয়ার পূর্বে ডিমের ভেতরে থাকা অবস্থায় বাচ্চা কীভাবে অক্সিজেন গ্রহণ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
7,885 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
ভূমিষ্ঠ হওয়ার পূর্বেই প্রাণিদের দেহের কার্যকলাপ চলতে থাকে। বিশেষত, অনেক আগ থেকেই প্রাণিরা শ্বাস গ্রহণ করে। মানুষ-সহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণিরা সন্তান প্রসব করে। ফলে, তাদের জন্য ভূমিষ্ঠ হওয়ার পূর্বে অক্সিজেন গ্রহণ সম্ভব। তারা অক্সিজেন-সহ দেহ পরিচালনায় প্রয়োজনীয় পুষ্টি উপাদান মায়ের শরীর থেকে গ্রহণ করে। মায়ের মাধ্যমে অক্সিজেন গ্রহণ করে এবং মায়ের মাধ্যমেই তারা কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে। যেমন: মানুষের ভ্রুণ অমরার মাধ্যমে মায়ের রক্ত থেকে প্রয়োজনীয় অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড বিনিময় করে! অন্যান্য স্তন্যপায়ী প্রাণিদের ক্ষেত্রেও বিষয়টি অনেকটা এরকমই!

কিন্তু যেসব প্রাণী ডিম ফুটানোর মাধ্যমে বাচ্চা জন্ম দেয়, তাদের ক্ষেত্রে কী ঘটে? ডিম পাড়ার পর তো ডিম মায়ের দেহ থেকে সম্পূর্ণ আলাদা হয়ে পড়ে! তাহলে ডিমের মধ্যে থাকা ভ্রুণটি কীভাবে অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে? অক্সিজেন ছাড়া তো ভ্রুণের বেঁচে থাকাও সম্ভব না! আসুন জেনে নিই কীভাবে ডিমের মধ্যে থাকা বাচ্চা অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে?

ডিমের খোসার নিচে দুইটি ঝিল্লি থাকে, এই দুইটি ঝিল্লি ভ্রুণের শ্বাসকার্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে! যখন তো প্রাণী ডিম পাড়ে, তখন ডিম পাড়ার পরপর সেই ডিমের তাপমাত্রা কক্ষ তাপমাত্রা/বায়ুমণ্ডলের তাপমাত্রার তুলনায় বেশি থাকে। কিন্তু, স্বাভাবিকভাবেই ডিমটি তাপ হারাতে থাকে, এবং ক্রমান্বয়ে ঠান্ডা হতে শুরু করে। ঠান্ডা হওয়ার কারণে ডিমের নিচে থাকা ঝিল্লি দুটি সংকুচিত হয়ে আলাদা হয়ে পড়ে এবং ঝিল্লিদুটি মিলে একটি অক্সিজেনসমৃদ্ধ বায়ুথলির সৃষ্টি হয়! এই বায়ুথলি থেকেই ভ্রুণ প্রয়োজনীয় অক্সিজেন গ্রহণ করে এবং সেখানে কার্বন ডাই অক্সাইড প্রতিস্থাপিত হয়। তবে, একটা বদ্ধ জায়গা কার্বন ডাই অক্সাইড দ্বারা পূর্ণ হয়ে যাওয়ায় নিঃসন্দেহে ক্ষতিকর এবং ভয়ঙ্কর একটি ব্যাপার। তবে এর জন্যেও প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে। একটি ডিমের গড়ে প্রায় ৭০০০ ক্ষুদ্র ছিদ্র থাকে! এই ছিদ্রের মাধ্যমে বায়ুথলি থেকে কার্ব ডাই অক্সাইড পরিবেশে মুক্ত হয় এবং অক্সিজেন দ্বারা বায়ুথলিটি পূর্ণ হয়। মূলত এভাবেই ডিমের ভেতরে থাকা অবস্থায় বাচ্চা অক্সিজেন গ্রহণ করে!  


প্রকৃতি সর্বদা নিয়মমাফিক চলে। কেউ প্রকৃতি থেকে বঞ্চিত হয় না! মানুষের ভ্রুণ যেমন মায়ের শরীর থেকে প্রয়োজনীয় অক্সিজেন পায়, তেমনি ডিমের ভেতরে থাকা বাচ্চা মা থেকে আলাদা হলেও প্রকৃতি ঠিকই তার জন্য অক্সিজেনের ব্যবস্থা করে রেখেছে!


- হায়াত মোহাম্মাদ ইমরান আরাফাত

সোর্স:
https://www.scientificamerican.com/article/bring-science-home-chick-breathe-inside-shell/#:~:text=Directly%20under%20the%20chicken%20egg's,that%20is%20filled%20with%20oxygen.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 901 বার দেখা হয়েছে
+11 টি ভোট
1 উত্তর 912 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 3,578 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,216 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 64 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...