সুপার গ্লু কেন তার বোতলের ভেতর আটকে থাকে না? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
14,647 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সুপার গ্লুর প্রধান উপাদান সায়ানোঅ্যাক্রিলেট, এর রাসায়নিক সংকেত C5H5NO2 ।

সায়ানোঅ্যাক্রিলেট হলো এমন একটি অ্যাক্রিলিক রেসিন যা মুহূর্তের মাঝেই খুব শক্তিশালী বন্ধন গড়তে সক্ষম । তবে এক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করে থাকে পানিতে বিদ্যমান হাইড্রক্সিল আয়ন। আর আমরা যে বস্তুতে এই গ্লু ব্যাবহার করি তার পৃষ্ঠদেশে বাতাসের আর্দ্রতার জন্য কিছু না কিছু পানি (বা জলীয়বাষ্প যাই বলি না কেন) থেকেই যায়। ফলে লাগানোর প্রায় সাথে সাথেই সুপার গ্লু তার কাজ করা শুরু করে দেয়।

সুপার গ্লু বাতাসের সংস্পর্শে তথা অক্সিজেনের উপস্থিতিতে জারিত হয় এবং শক্ত হয়ে যায়। টিউবের ভিতরে যেহেতু বাতাস প্রবেশ করতে পরেনা সেহেতু কোনো বিক্রিয়া হবেনা এবং সেখানে সুপার গ্লু নিজ বৈশিষ্টে ঠিক থাকবে।
0 টি ভোট
করেছেন (15,280 পয়েন্ট)
এটি আটকানোর জন্য বাতাস প্রয়োজন।  বোতলের ভেতর বাতাস ঢুকতে পারে না তাই বোতলে ভেতর সুপার গ্লু আটকে থাকে না।
0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)
It depends on the glue type, but a lack of air inside the bottle is key. PVA glue contains long molecules, called polymers, and water. When you squeeze the glue out, the water evaporates to the air, leaving just sticky polymers.

Super glue, on the other hand, contains a chemical that hardens as soon as it hits water vapour in the atmosphere.

In short, PVA glue doesn’t stick to its bottle because water is trapped inside while super glue’s container keeps water out.
0 টি ভোট
করেছেন (4,820 পয়েন্ট)
এটি আঠার ধরণের উপর নির্ভর করে, তবে বোতলের ভিতরে বাতাসের অভাব মূল বিষয়। পিভিএ(আইকা) আঠার রাসায়নিক উপাদান হলোপলিমার এবং পানি। যখন এই আঠা বাতাসের সংস্পর্শে আসে, তখন পানি বাতাসে বাষ্পীভূত হয়, শুধু আঠালো পলিমার রেখে যায়।

 

অন্যদিকে, সুপার গ্লুতে এমন একটি রাসায়নিক উপাদান থাকে যা বায়ুমণ্ডলের জলীয় বাষ্পের সংস্পর্শে আসার সাথে সাথে শক্ত হয়ে যায়।

 

 সংক্ষেপে, পিভিএ আঠালো তার বোতলের সাথে লেগে থাকে না কারণ পানি ভিতরে আটকে থাকে আর সুপার গ্লু বোতলের ভেতরেই শুকিয়ে যায় না কারণ তা এয়ার টাইট অবস্থায় থাকে।

 

সোর্স: science.focus

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 473 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 108 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 335 বার দেখা হয়েছে
26 মার্চ 2023 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,820 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 589 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 417 বার দেখা হয়েছে
10 নভেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,081 জন সদস্য

68 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...