কোন সময়টায় সহবাস করা সবথেকে উত্তম? অর্থাৎ, কখন করলে বাচ্চা ধারণে সুবিধা হবে? বুঝিয়ে বলবেন আশা করছি। - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
487 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (1,590 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (10,040 পয়েন্ট)
আপনি এই প্লে লিষ্টের ভিডিওগুলো মনোযোগ সহকারে দেখুন, অনেক বিস্তারিত এবং সঠিক তথ্য পাবেন।

https://youtube.com/playlist?list=PLC5ot5EhEx9T9HP42eJsA2SgYjxh3y2Cu
0 টি ভোট
করেছেন (43,420 পয়েন্ট)
গর্ভধারণ ক্ষমতা সম্পন্ন প্রতিটি নারী প্রতি মাসে একবার প্রেগেন্ট হওয়ার সুযোগ লাভ করে।যে-দিনটি  তার ডিম্বক নিচে নেমে আসে সেই দিনটিকে আমরা বলি Day of ovulation। সে দিন যদি তার সঙ্গীর সাথে মিলন ঘটায় প্রেগেন্ট হওয়ার সুযোগ থাকবে বাকি দিন থাকবে না।এখন আমাদের জানতে হবে Day of ovulation কখন হয়।প্রতিট নারীর প্রতি মাসে একবার  ব্লিডিং হয়।একটা নারীর ব্লিডিং সাইকেল কত দিন পর হয় নির্দিষ্ট সময়ে সেটি ওই নারীর যৌন স্বাস্থ্য কতটা ভাল আছে তা নির্দেশ করে।প্রতিটা নারী ব্লিডিং সাইকেন রেগুলার না।তাই ধরে নিলাম একজন আর্দশ যৌন স্বাস্থ্য সক্ষমতা নারী প্রতি মাসে ২৯ দিন পর পর ব্লিডিং সম্পন্ন হয়।২৯ দিন সাইকেলের পিছন থেকে ১৪ দিন মানে ব্লিডিং শুরু হওয়ার পর থেকে ১৬ তম দিনে এসে ডিম্বক নিচে নেমে আসবে সেই দিনটি হলো Day of ovulation.আসলে বায়োলজিক্যাল সিস্টেম একদম অংকের মতো হিসাব করা না।তাই ২ দিন আগে পিছনে হতে পারে তাই ব্লিডিং শুরু থেকে ১৪-১৮ দিনের মধ্যে Day of ovulation হয়।সে দিন ওই নারীর সাথে তার সঙ্গী মিলন করতে প্রেগেন্ট হবে।

বিঃদ্রঃ "এটি অনিয়মিত ব্লিডিং সাইকেল হয় এমন নারী ক্ষেত্রে এই হিসাব কাজ করবে না।প্রতিটি নারীর  ক্ষেত্রে ব্লিডিং সাইকেল একই নয় তাই Day of ovulation ভিন্ন।তাই কোন নিদিষ্ট নারীর ক্ষেত্রে কত দিন পর Day of ovulation হবে আপনাদের হিসাব করে বের করতে হবে পিয়ড সাইকেল অনুসারে।"

ধন্যবাদ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 11,574 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,032 বার দেখা হয়েছে
12 জুলাই 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nope (140 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 360 বার দেখা হয়েছে
13 জুলাই 2021 "মিথোলজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Afrin Soha (130 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 99 বার দেখা হয়েছে

9,376 টি প্রশ্ন

15,651 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,696 জন সদস্য

132 জন অনলাইনে রয়েছে
13 জন সদস্য এবং 119 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1690 পয়েন্ট

  2. azratuni

    630 পয়েন্ট

  3. স্বপ্নিল

    560 পয়েন্ট

  4. Jihadul Amin

    560 পয়েন্ট

  5. Tanzila

    420 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে রং শীতকাল বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মাছ হাত শব্দ মনোবিজ্ঞান ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম ব্যথা মৃত্যু দাঁত পাতা আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...