ব্যাকটেরিয়া আর ভাইরাসের মধ্যে পার্থক্য কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
4,792 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (10,910 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (10,910 পয়েন্ট)
Nishat Tasnim -ভাইরাস ও ব্যাকটেয়ার মধ্যে কিছু পার্থক্যঃ--

ভাইরাসঃ এরা অকোষীয়। এতে সাইটোপ্লাজম,বিভিন্ন ক্ষুদ্রাঙ্গ ও নিউক্লিয়াস নেই।এরা অতিআণুবীক্ষণিক। সজীব কোষের বাইরে বংশবৃদ্ধি করতে পারে না। এতে বিপাক ক্রিয়া দেখা যায় না। এদের এনজাইম থাকে না। এদের DNA অথবা RNA যেকোনো একটি থাকে। ক্যাপসিডের মধ্যে অবস্থান করে।

ব্যাকটেরিয়াঃ এরা কোষীয়। এতে সাইটোপ্লাজম,বিভিন্ন ক্ষুদ্রাঙ্গ ও আদি প্রকৃতির নিউক্লিয়াস আছে। এরা আণুবীক্ষণিক। সজীব কোষের বাইরে বংশবৃদ্ধি করতে পারে। এতে বিপাক ক্রিয়া ঘটে। এদের এনজাইম থাকে। এদের DNA ও RNA উভয়ই থাকে। ক্যাপসিডের মধ্যে অবস্থান করে না।
+1 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
ব্যাকটেরিয়া এবং ভাইরাসের মধ্যে পার্থক্যঃ

১.সেল টাইপ

ব্যাকটেরিয়াঃ Prokaryotic কোষ।

ভাইরাসঃ অ্যাকেলুলার (কোষ নয়)।

২.আয়তন

ব্যাকটেরিয়াঃ 200-1000 ন্যানোমিটার।

ভাইরাসঃ 20-400 ন্যানোমিটার।

৩.গঠন

ব্যাকটেরিয়াঃ একটি কোষ প্রাচীর মধ্যে Organelles এবং ডিএনএ।

ভাইরাসঃ একটি ক্যাপসাইড মধ্যে ডিএনএ বা আরএনএ, কিছু একটি খামখেয়াল ঝিল্লি আছে।

৪.কোষ সংক্রমণ

ব্যাকটেরিয়াঃ প্রাণী, উদ্ভিদ, fungi.

ভাইরাসঃ প্রাণী, উদ্ভিদ, প্রোটোজোয়া, ফুঙ্গি, ব্যাকটেরিয়া, আর্কি।

৫.প্রতিলিপি

ব্যাকটেরিয়াঃ বাইনারি বিদারণ।

ভাইরাসঃ হোস্ট সেল উপর নির্ভর করে।

৬.উদাহরণ

ব্যাকটেরিয়াঃ ই কোলাই,সালমানেলা, লিস্টারিয়া, মাইকোব্যাকটিরিয়া,স্টেফাইলোকক্কাস, Bacillus anthracis.

ভাইরাসঃ ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, চিকেনপক্স ভাইরাস, এইচআইভি, পোলিও ভাইরাস, ইবোলা ভাইরাস।

৬.রোগ কারণ

ব্যাকটেরিয়াঃ ক্ষয়ক্ষতি, খাদ্য বিষাক্ততা, জীবাশ্ম খাওয়ার রোগ, মেনিনজাইটিস, অ্যানথ্রাক্স।

ভাইরাসঃ চিকেনপক্স, পোলিও, ফ্লু, ক্ষেপণাস্ত্র, রেবি।

৮.চিকিৎসা

ব্যাকটেরিয়াঃ অ্যান্টিবায়োটিক।

ভাইরাসঃ অ্যান্টিভাইরাল ড্রাগস।

বিস্তারিত বর্ণনাঃ

★★প্রাপ্তিস্থান :

ব্যাকটেরিয়া: ব্যাকটেরিয়া অন্য প্রাণীর মধ্যে, অন্যান্য প্রাণীর মধ্যে এবং অজৈব পৃষ্ঠতলগুলিতে প্রায় কোথাও থাকে। তারা ইউক্যারিওটিক জীবজন্তু যেমন প্রাণী, উদ্ভিদ এবং ছত্রাক সংক্রামিত করে। কিছু ব্যাকটেরিয়া চরমপন্থী বলে মনে করা হয় এবং হাইড্রোথার্মাল ভেন্ট এবং প্রাণী ও মানুষের পেটে অত্যন্ত কঠোর পরিবেশে বেঁচে থাকতে পারে।

ভাইরাস: ব্যাকটেরিয়া মত অনেক, ভাইরাস প্রায় কোনো পরিবেশে পাওয়া যাবে। তারা প্যাথোজেন যা প্রাণী, উদ্ভিদ, ব্যাকটেরিয়া, এবং আর্কাইভ সহ prokaryotic এবং ইউক্যারিওটিক প্রাণীর সংক্রমণ।আর্কাইভগুলির মতো চরমপন্থীদের সংক্রামিত ভাইরাসগুলি জেনেটিক অভিযোজন রয়েছে যা তাদেরকে কঠোর পরিবেশগত অবস্থার (হাইড্রোথার্মাল ভেন্টস, সালপুর জলের, ইত্যাদি) জীবিত করতে সক্ষম করে। ভাইরাসের প্রকারের উপর নির্ভর করে ভাইরাসের পৃষ্ঠপোষকতা এবং সেকেন্ডে কয়েক সেকেন্ডের দৈর্ঘ্যগুলির জন্য আমরা প্রতিদিন ব্যবহার করতে পারি।

★★গঠন :

ব্যাকটেরিয়া: ব্যাকটেরিয়া হল প্রোক্যারিওটিক কোষ যা জীবন্ত প্রাণীর বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে। ব্যাকটেরিয়াল কোষে অণু ও ডিএনএ রয়েছে যা সাইপল্লাজমের মধ্যে নিমজ্জিত এবং একটি সেল দেয়াল দ্বারা ঘিরে থাকে। এই organelles পরিবেশ থেকে শক্তি এবং পুনরুৎপাদন করতে ব্যাকটেরিয়া সক্রিয় করতে গুরুত্বপূর্ণ কাজ সঞ্চালন।

ভাইরাস: ভাইরাসগুলিকে কোষ বলে মনে করা হয় না তবে প্রোটিন শেলের মধ্যে এনক্লুয়েড নিউক্লিক অ্যাসিড (ডিএনএ বা আরএনএ) এর কণা হিসাবে বিদ্যমান। কিছু ভাইরাসগুলির একটি অতিরিক্ত খিলান রয়েছে যা একটি খামে থাকে যা ফসফোলিপিড এবং প্রোটিন দ্বারা গঠিত, যা পূর্বে সংক্রামিত হোস্ট কোষের কোষের ঝিল্লি থেকে প্রাপ্ত। এই খামে ভাইরাসটি কোষের ঝিল্লি দিয়ে সংশ্লেষ দ্বারা একটি নতুন কোষ প্রবেশ করতে সহায়তা করে এবং এটি উত্থাপনের মাধ্যমে প্রস্থান করতে সহায়তা করে। অ লম্বা ভাইরাসগুলি সাধারণত এন্ডোসাইটোসিস দ্বারা একটি কোষ প্রবেশ করে এবং এক্সকোসাইটোস বা সেল লাইসিসের বাইরে প্রস্থান করে।

ভাইরাস হিসাবেও পরিচিত, ভাইরাসের কণা জীবন্ত এবং অ জীবন্ত প্রাণীর মাঝে কোথাও বিদ্যমান। যদিও তারা জেনেটিক উপাদান ধারণ করে, তাদের শক্তি উৎপাদন এবং প্রজননের জন্য প্রয়োজনীয় কোষ প্রাচীর বা অর্গানিলগুলি নেই। ভাইরাস প্রতিলিপি জন্য একটি হোস্ট শুধুমাত্র নির্ভর।

★★আকার এবং আকৃতি :

ব্যাকটেরিয়া: ব্যাকটেরিয়া আকার এবং মাপ বিভিন্ন পাওয়া যাবে। সাধারণ ব্যাকটেরিয়াল কোষের আকারগুলিতে কোকী (গোলাকার), বসিলি (রড-আকৃতির), সর্পিল এবং ভিব্রিও অন্তর্ভুক্ত রয়েছে। ব্যাকটেরিয়া সাধারণত 200-1000 ন্যানোোমিটার (একটি ন্যানোমার্টার 1 মিটারের 1 বিলিয়ন মিটার) ব্যাসে আকারে ব্যাপ্ত। বৃহত্তম ব্যাকটেরিয়া কোষ নগ্ন চোখের সঙ্গে দৃশ্যমান। বিশ্বের বৃহত্তম ব্যাকটেরিয়া বিবেচনা করা হয়, থিওমারগারিতা নাইমবিনিসিস ব্যাসে 750,000 ন্যানোমিটার (0.75 মিলিমিটার) পর্যন্ত পৌঁছতে পারে।

ভাইরাস: ভাইরাস আকার এবং আকৃতি নিউক্লিক অ্যাসিড এবং প্রোটিন পরিমাণ ধারণকারী দ্বারা নির্ধারিত হয়। ভাইরাস সাধারণত গোলাকার (polyhedral), রড আকৃতির, বা হেলিকাল আকৃতির capsids আছে। ব্যাকটিওফোজেসের মতো কিছু ভাইরাস জটিল আকার ধারণ করে যার মধ্যে লেপ থেকে প্রসারিত লেপ ফাইবারগুলির সাথে ক্যাপসিডের সাথে যুক্ত প্রোটিন লেজ যোগ করা। ভাইরাস ব্যাকটেরিয়া চেয়ে অনেক ছোট। তারা সাধারণত 20-400 ন্যানোমিটার ব্যাস আকারের মধ্যে পরিসীমা। প্যানোরাভাইরাস নামে পরিচিত বৃহত্তম ভাইরাসগুলি প্রায় 1000 ন্যানোোমিটার বা আকারের পূর্ণ মাইক্রোমিটার।

★★পুনরুৎপাদন প্রক্রিয়া :

ব্যাকটেরিয়া: ব্যাকটেরিয়া সাধারণত বাইনারি ফিশন হিসাবে পরিচিত একটি প্রক্রিয়া দ্বারা আনুমানিক পুনরুৎপাদন। এই প্রক্রিয়াতে, একটি একক কোষ প্রতিলিপি করে এবং দুটি অভিন্ন কক্ষ কোষে বিভক্ত করে। সঠিক অবস্থার অধীনে, ব্যাকটেরিয়া সূচকীয় বৃদ্ধি অনুভব করতে পারে।

ভাইরাস: ব্যাকটেরিয়া থেকে ভিন্ন, ভাইরাস শুধুমাত্র একটি হোস্ট সেলের সহায়তায় প্রতিলিপি করতে পারে। যেহেতু ভাইরাসের ভাইরাল উপাদানগুলি পুনরুৎপাদন করার জন্য প্রয়োজনীয় অর্গানাইজেশান নেই, তাই তারা হোস্ট কোষের অর্গানেলগুলিকে প্রতিলিপি করতে ব্যবহার করতে হবে। ভাইরাল প্রতিলিপি, ভাইরাস একটি কোষে তার জেনেটিক উপাদান (ডিএনএ বা আরএনএ) inject করতে পারে। ভাইরাল জিনগুলি প্রতিলিপি করা হয় এবং ভাইরাল উপাদানগুলি নির্মানের নির্দেশাবলী সরবরাহ করে। উপাদানগুলি একত্রিত হওয়ার পরে এবং নতুন গঠিত ভাইরাস পরিপক্ক হলে, তারা কোষটি খুলতে এবং অন্য কোষগুলি সংক্রামিত করতে এগিয়ে চলে।

★★সৃষ্ট রোগ :

ব্যাকটেরিয়া: যদিও অধিকাংশ ব্যাকটেরিয়া ক্ষতিকারক এবং কিছু মানুষকেও উপকারী বলে মনে হয়, তবে অন্যান্য ব্যাকটেরিয়া রোগ সৃষ্টিতে সক্ষম। রোগজনিত ব্যাকটেরিয়া যা রোগকে বিষাক্ত করে তোলে যা কোষ ধ্বংস করে। তারা খাদ্য বিষাক্ততা এবং অন্যান্য মারাত্মক অসুস্থতার কারণ হতে পারে, যার মধ্যে রয়েছে ম্যানিংজাইটিস, নিউমোনিয়া এবং ত্বক। ব্যাকটেরিয়া সংক্রমণগুলি অ্যান্টিবায়োটিকের সাথে চিকিৎসা করা যেতে পারে, যা ব্যাকটেরিয়া হত্যায় খুব কার্যকর। অ্যান্টিবায়োটিকগুলির অত্যধিক ব্যবহারের কারণে, কিছু ব্যাকটেরিয়া (ই সিলি এবং এমআরএসএ) তাদের প্রতিরোধের জন্য লাভ করেছে। অনেকেই সুপারবুগ হিসাবে পরিচিত হয়ে উঠেছে কারণ তারা একাধিক অ্যান্টিবায়োটিক প্রতিরোধ করেছে। ভ্যাকসিন ব্যাকটেরিয়া রোগের বিস্তার প্রতিরোধেও কার্যকর। ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণু থেকে নিজেকে রক্ষা করার সবচেয়ে ভাল উপায় হল আপনার হাতকে প্রায়শই ধোয়া এবং শুকনো।

ভাইরাস: চিকেনপক্স, ফ্লু, রেবি, ইবোলা ভাইরাস রোগ, জিকা রোগ, এবং এইচআইভি / এইডস সহ বিভিন্ন ধরণের রোগের কারণ ভাইরাস।ভাইরাস ক্রমাগত সংক্রমণের কারণ হতে পারে যেখানে তারা নিষ্ক্রিয় অবস্থায় যায় এবং পরবর্তী সময়ে এটি পুনরায় সক্রিয় হতে পারে। কিছু ভাইরাস হোস্ট কোষগুলির মধ্যে পরিবর্তন ঘটাতে পারে যার ফলে ক্যান্সারের বিকাশ ঘটে। এই ক্যান্সার ভাইরাস ক্যান্সারের কারণ যেমন লিভার ক্যান্সার, সার্ভিকাল ক্যান্সার, এবং বুর্কিট লিম্ফোমা। অ্যান্টিবায়োটিক ভাইরাস বিরুদ্ধে কাজ করে না। ভাইরাল সংক্রমণের জন্য চিকিত্সা সাধারণত এমন ওষুধগুলি অন্তর্ভুক্ত করে যা সংক্রমণের লক্ষণগুলির সাথে আচরণ করে এবং ভাইরাস নয়। অ্যান্টিভাইরাল ওষুধগুলি কিছু ধরণের ভাইরাল সংক্রমণের জন্য ব্যবহার করা হয়। সাধারণত হোস্ট এর প্রতিরক্ষা সিস্টেম ভাইরাস যুদ্ধ যুদ্ধ উপর নির্ভর করা হয়। ভ্যাকসিন ভাইরাল সংক্রমণ প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
কাঠামো: ভাইরাসের গঠন কিছুটা সহজ, এতে জিনোমিক আরএনএ বা ডিএনএ কণা থাকে যা প্রোটিন কোটে মোড়ানো থাকে। বিপরীতে, ব্যাকটেরিয়াগুলির আরও জটিল অভ্যন্তরীণ কাঠামো থাকে এবং তাদের কোষ প্রাচীর যেখানে সাইটোপ্লাজম, রাইবোসোম এবং ব্যাকটেরিয়া জিনোম থাকে। প্রজনন: এটি আরেকটি সমস্যা যা ভাইরাস এবং ব্যাকটেরিয়া ভাগ করে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 224 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 89 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 87 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 139 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,135 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...