সমকামিতা কেন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+15 টি ভোট
6,463 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

1 উত্তর

+5 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
এই প্রশ্নটি বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত একটি প্রশ্ন। এর উত্তর অনেকে অনেক ভাবে দিয়ে থাকে। প্রতিটি সমকামীর সমকামী হয়ে উঠার পেছনে কিছু কারন থাকে। এ নিয়ে অনেক অনেক ভাবে ব্যাখ্যা বিশ্লেষন করে থাকেন। কেও বলেন এটা জম্মগত আবার কেও বলেন এটা ইচ্চাকৃত। প্রতিটি মানুষ যেমন আলাদা তার সমকামী হওয়ার কারনটাও আলাদা। অনেকে অনেক ভাবে সমকামী হয়ে থাকেন।
@ প্রথমেই আসি জন্মগত ব্যাপারটাতে। মানুষের জীবন অশংখ্য জিন দ্বারা নিয়ন্ত্রিত কতিপয় জৈবরাসায়নিক পদার্থের বিক্রিযার সমষ্টি। এখনে প্রতিটি জিন এবং জৈব রাসায়নিক পদার্থ খুবই গুরুত্বপূর্ন। একটির কাজ সামন্য ব্যাঘাত ঘটলে ঘটে যেতে পারে আমুল পরিবর্তন। এরকমই দুটি জৈব রাসায়নিক হচ্ছে টেস্টোস্টেরন এবং ইস্ট্রোজেন। এরা যথাক্রমে পুরুষ এবং নারী যৌন হরমোন। এরা যেই জিনদ্বারা নিয়ন্ত্রিত হয় সেই জিনটিই মানব দেহে যৌন বৈশিষ্ট্য নিয়ন্ত্রন করে। যদি কোন পুরুষের দেহে টেস্টোস্টেরনের মাত্রাকমে যায় তখন সে যৌন অক্ষমতায় ভোগে। এটা তাকে সমকামী করে না। কিন্তু যখন ইস্ট্রোজেন বেড়ে যায় তখন এর প্রভাবে সে অন্য পুরুষের প্রতি আকর্ষন অনুভব করে। এক্ষেত্রে যদি তার টেস্টোস্টেরনের মাত্রা স্বাভাবিক থাকে তবে সে স্বাভাবিক পুরুষের মতই আচরন করে। এতে করে তাদের সমকামীতা হয় উভমুখী। এরা স্বাভাবিক যৌন জীবন ও অতি বাহিত করতে পারে। কিন্তু ইস্ট্রোজেন বাড়ার সাথে সাথে যদি দেহে টেস্ট্রোস্টেরনের মাত্রা কমে যায় তবে তাদের ক্ষেত্র নরীসুলভ বৈশিষ্ট্য প্রকাশ পায়। এক্ষেত্রে তারা স্বাভাবিক জীবনে থেকে একটু আলাদা হয়ে পরে এবং যৌন জীবনে একমুখী হয়। এরা সমকামীতায় নারীর অবস্থান পালন করে। জিনগত তারতম্যের কারনে সমকামী হওয়া এই সব মানুষদের সমকামী হওয়ার পেছন তাদের কোন হাত থাকে না। পুরুটায় প্রকৃতি নিয়ন্ত্রিত।
@ এবার আসি ইচ্ছা বা অনিচ্ছায় সমকামি হওয়ার ব্যাপরে।
কিছু মানুষের খেয়ালের বসে অনেকে সমকামী হয়। যেমন ছোটবেলায় কোন আংকেল বা বড় ভাইয়ের সাথে খেলার ছলে সমকামীতার বীজ অনেকের মনে বপিত হয়। অনেক পুরুষেরা বাচ্চা দের দিয়ে নিজের লিংগ ধরিয়ে বা চুসিয়ে আনন্দপায়। তারা শিশুদের সামান্য চকলেট বা আইসক্রিম কিনে দিয়ে এই কাজটি করিয়ে নেয়। শিশুরাও চকলেট বা আইসক্রিমের লোভে এটা করে। অনেক সময় কিছু উঠতি বয়সী যুবক নিজের যৌবন জ্বালা সহ্য করতে না পেরে তার নিকটতাত্মীয় ছোট ছেলেটিকে বলাত্‍কার করে বসে। সে শিশুটি একদিন বড় হয়। যৌবনে তার মাথাতে ঐ ঘটনাটির ছায়া তাকে সমকামীতার দিকে ঠেলে দেয়। এভাবে সে হয়ে উঠে সমকামী।
@ অনেক কে আছেন সব ব্যাপরে একটু বেশিই কৌতুহলী। সমকামীতা জিনিসটা যেহেতু আমাদের সমজে নিষিদ্ধ তাই এই ব্যাপারে কৌতুহল হওয়াটা স্বাভাবিক। অনেকে এই কৌতুহল নিবারন করতে সমকাম করতে চান জীবনে প্রথম এবং শেষবারের মত। কিন্তু প্রথমবারে অভিঞ্জতা তাদের আবার ঢেকে নেয় সমকামের কাছে। এক সময় তারাও আসক্ত হয়ে পরে সমকামীতায়। তারা প্রতিবার সমকামের আগে ভাবে এটাই শেষ আর করব না। কিন্তু নরমাংসের স্বাদ পেলে বাঘ যেমন বারেবারে লোকালয়ে চলে আসে তারাও তেমনী হয়ে উঠে সমকামী।
আমি যেই কারন গুলো বললাম এর বাইরেও আরো কারন থাকতে পারে। তবে এই কারনগুলো থেকে আমারা অন্তত এই সিদ্ধান্তে তো আসতে পারি সবাই ইচ্ছাকৃত ভাবে সমকামী হয় না। এটা হয়ে যায়।
করেছেন (100 পয়েন্ট)

রেফারেন্স কই?

আর আরো ডিটেইলস এ হলে ভালো হতো।কারণ এখানে টপিকটা ক্লিয়ার হয় নি।

করেছেন (100 পয়েন্ট)
+1
এইটা নিয়ে এতো আলাপচারিতায় না গেলেই ভালো। নাহলে অনেকের মনেই কৌতুহল জেগে উঠবে।

মনে রাখবেন, এই ফিতনা দূরীকরণের জন্যই আল্লাহ তার নবী হজরত লূত (আঃ) কে পাঠিয়েছিলেন। এবং উনার স্ত্রী শুধু সেই জাতির সাপোর্ট করাতেই আল্লাহ পানি দিয়ে যে আযাব নাজিল করেছেন সেখানেই তাকে (লূত আঃ এর স্ত্রীকে) মিশিয়ে দিয়েছেন। এবং কুরআন মাজিদ-এ তাকে সীমালঙ্ঘনকারী হিসেবে আখ্যায়িত করা হয়েছে।
করেছেন (100 পয়েন্ট)
U talk Too Much...don't u?
করেছেন (100 পয়েন্ট)
ইসলামে সমকামীদের শাস্তি ৪ ধরণের-:
১/ পাথর ছুড়ে হ*ত্যা করা।(ইবন মাজাহ, হাদীস নং ২৬১০)
২/ ছাদ থেকে ছুড়ে ফেলে পরে পাথর ছুড়ে হ*ত্যা করা।(ইবন আবী শাইবাহ, হাদীসং ২৮৩২৮; বায়হাক্বী: ৮/২৩২)
৩/ হ*ত্যা(বিভিন্নভাবে) করা। (সুনান আবু দাউদ, হাদীস নং ৪৪৬২; তিরমিযী, হাদীস নং ১৪৫৬; ইবন মাজাহ, হাদীস নং ২৬০৯; বায়হাক্বী, হাদীস নং ১৬৭৯৬; হাকিম, হাদীস নং ৮০৪৭, ৮০৪৯)
৪/ আগুনে পুড়িয়ে ফেলা।(বায়হাক্বী/শু‘আবুল ঈমান, হাদীস নং ৫৩৮৯)

প্রথমত একজনকে চিনি, যে সমকামী ছিলো পুরোপুরি। সে অসহায় হয়ে যায়, যদিও ফ্যামিলি জানতো না তাই ফ্যামিলি একজন মেয়ের সাথে বিয়ে দেয়।
এখন সে সমকামীতা ত  দূরে থাক এখন বাচ্চার বাবা।
তাছাড়া সমকামীদের মতো আচরণ থেকেও একজন ফিরে এসেছে।
তৃতীয় জন নিজে সমকামী ছিলো, বর্তমানে ফ্রান্সে এখন আলহামদুলিল্লাহ সেই পথ থেকে সেও ফিরে এসেছে।

যে যতই বলুক সমকামী, ওদের সঠিক পরিচর্যা করলে ফিরে আসবে ইন-শা-আল্লাহ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 416 বার দেখা হয়েছে
16 অক্টোবর 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kanija Afroz (2,140 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 351 বার দেখা হয়েছে
22 ডিসেম্বর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 324 বার দেখা হয়েছে
17 নভেম্বর 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fake Id (14,110 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,047 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 64 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...