দুধ চা বেশি খেলে স্কিনে মেলানিন বেড়ে যায়,মানুষ কালো হয়ে যায়।এটা কি আসলেই সত্যি? কোনো ব্যাখা আছে? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
0 টি ভোট
25 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (26.4k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (26.4k পয়েন্ট)
Abdullah Al Amin চা পান করলে কি গায়ের চামড়া কালো হয়ে যায়? নানাভাবে নানাজনে কথাটি বলে থাকেন। ফলে তুড়ি মেরে উড়িয়ে দেয়া যায় না কথাটি। কিন্তু চা খেলে যদি বাস্তবিকই কেউ কালো হয়ে যেত, তাহলে তো ইংরেজ ও আইরিশদের গায়ের রং আগে চেঞ্জ হতো। কিন্তু এমনটা তো হয়নি। দিনে ১০-১২ কাপ খেলেও না। তাহলে?
আসলে কে কালো হবে, কে ফর্সা তা অনেকাংশেই নির্ভর করে ত্বকের অন্দরে থাকা মেলানিন নামে একটি উপাদানের উপর। আর এমন কোনো গবেষণা আজ পর্যন্ত হয়নি যা প্রমাণ করে যে চা খেলে মেলানিনের পরিমাণ বেড়ে যায়, ফলে ত্বক কালো হতে শুরু করে। তাই চা খেলে কালো হয়ে যাব- এই ধরণাটাকে কতটা গুরুত্ব দেয়া যে পারে, তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।
জিনগত কারণ এবং রোদে কতটা সময় কাটানো হচ্ছে, এই দুটি বিষয়ের উপর গায়ের রং অনেকাংশেই নির্ভর করে থাকে। তবে কোনো কোনো বিশেষজ্ঞ বলেন, আমাদের শরীরকে ভালো রাখতে লিকার চা এবং গ্রিন টি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই কোনো কারণেই চা-কে ভিলেন না বানালেও চলে। তা-ই বলে চা আপনাকে পান করতেই হবে, তা বলা হচ্ছে না। চা পান করবেন কী করবেন না, তা আপনার ইচ্ছা।
অবশ্য অনেকে নানা গবেষণা, সমীক্ষার উদ্ধৃতি দিয়ে বলেন, চায়ের আছে নানা গুণ। তাদের বলা সেইসব গুণের কথা কি কিছু শুনবেন? তবে শুনুন :
চায়ে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট : একাধিক রোগের উপসমে এই উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও অ্যান্টি-অক্সিডেন্টের কোনো বিকল্প হয় না বললেই চলে। পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাব থেকে ত্বক এবং শরীরকে বাঁচাতেও এই উপাদনটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো একথা বলতেই হয় যে, সুস্থ এবং সুন্দর থাকতে প্রতিদিন লাল চা অথবা গ্রিন টি খাওয়া শুরু করুন।

1.4k টি প্রশ্ন

1.3k টি উত্তর

3.5k টি মন্তব্য

31.6k জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 24 জন গেস্ট অনলাইনে
  1. Audrita Roy

    10170 পয়েন্ট

  2. বিজ্ঞানের পোকা ৫

    10160 পয়েন্ট

  3. Antor Sawon

    2170 পয়েন্ট

  4. বিজ্ঞানের পোকা ৩

    1880 পয়েন্ট

  5. Sadia Chowdhury

    1590 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৫০ টাকা
৩য় স্থান: ২০ টাকা

Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...