বাবা মায়ের রক্তের গ্রুপ এক হলে তাদের সন্তানের কি কোনো সমস্যা হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+19 টি ভোট
23,923 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

6 উত্তর

+3 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মা-বাবার রক্তের গ্রুপ এক হলে কি সন্তানের কোনো সমস্যা হয়? প্রতিনিয়ত এ প্রশ্নের উত্তর দিতে হয় চিকিৎসকদের। স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপের মিল হওয়া খুবই স্বাভাবিক। বিবাহগামী নারী-পুরুষ এবং নবদম্পতির মনে তাই ভয় আর সংশয়। আমরা জানি, রক্তের গ্রুপ প্রধানত চারটি এ, বি, এবি, ও।

প্রতিটি আবার পজিটিভ ও নেগেটিভ হতে পারে। এ-পজিটিভ, এ-নেগেটিভ এরকম। অনেকেরই ধারণা, মা-বাবার রক্তের গ্রুপ এক হলে সন্তানের নানা সমস্যা হয়। আসলে ধারণাটি অমূলক। তবে মায়ের নেগেটিভ এবং বাবার পজিটিভ গ্রুপ থাকলে সন্তান অনেক সময় পজিটিভ রক্তের গ্রুপ পায়। আর সমস্যাটি এখানেই। কারণ মায়ের নেগেটিভ রক্তের গ্রুপ আর শিশুর পজিটিভ গ্রুপ হলে কিছু কিছু ক্ষেত্রে সমস্যা হতে পারে।

আবার মায়ের গ্রুপ ও (পজিটিভ বা নেগেটিভ) এবং শিশুর এ বা বি (পজিটিভ বা নেগেটিভ) হলেও কিছু সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে বাবার গ্রুপ কি, তাতে কিছু যায় আসে না। মূলত মা এবং সন্তানের গ্রুপ নিয়ে আমাদের মাথাব্যথা। তা হলে সহজ ব্যাপারটা এমন, বাবা-মা দুজনেই পজিটিভ কিংবা নেগেটিভ, কোনো সমস্যা নেই। বাবা নেগেটিভ, মা পজেটিভ তাতেও কোনো সমস্যা নেই। তবে বাবা পজিটিভ এবং মা নেগেটিভ হলে প্রথম সন্তান সাধারণত সুস্থ হয় কিন্তু দ্বিতীয় বা তার পরবর্তী সন্তানের সমস্যা হতে পারে (যদি সন্তানরা পজিটিভ হয়)।

অন্যভাবেও বলা যেতে পারে। যেমন স্বামীর রক্তের গ্রুপ যদি পজেটিভ হয়, তা হলে স্ত্রীর পজেটিভ হতে হবে। স্ত্রীর নেগেটিভ হলেই কেবল সমস্যা হওয়ার আশঙ্কা। এ ক্ষেত্রে স্বামীর রক্তের গ্রুপ নেগেটিভ হলে এ সমস্যা এড়ানো যেতে পারে। যদি স্বামীর রক্তের গ্রুপ নেগেটিভ হয়, তা হলে স্ত্রীর পজেটিভ বা নেগেটিভ যে কোনো একটি হলেই হবে। তবে ভয়ের কিছু নেই। রয়েছে সহজ সমাধান। বাবার গ্রুপ পজিটিভ এবং মা নেগেটিভ হলে, জন্মের পরপরই শিশুর গ্রুপ পরীক্ষা করাতে হবে।

 

যদি নেগেটিভ হয়, তবে কিছুই করার দরকার নেই। আর যদি পজিটিভ হয়, মাকে একটি অ্যান্টি-ডি ইনজেকশন ডেলিভারির ৭২ ঘণ্টার মধ্যে দিয়ে দিলে আর কোনো সমস্যা থাকবে না। আরেকটি কথা, অনেকের ধারণা, বাবা-মায়ের রক্তের গ্রুপ এক হলে সন্তানের থ্যালাসেমিয়া হয়। এটাও ভুল এবং অযৌক্তিক ধারণা। কারণ থ্যালাসেমিয়া রোগ ক্রোমোজোম অ্যাবনর্মালিটি থেকে হয়। রক্তের গ্রুপের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

লেখক : শিশুরোগ বিশেষজ্ঞ

Collected
করেছেন (100 পয়েন্ট)
ডেলিভারির পর এ্যান্টি-ডি ইনজেকশন কাকে দিতে হবে? মাকে?? না কি শিশুকে??
+9 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

মোহাম্মদ সোহেল - রক্তের গ্রুপ একই হলে "কোন সমস্যা নাই!" শুধুমাত্র একটা ক্ষেত্রে সমস্যা হতে পারে সেটা হলো,রেসার্স ফ্যাক্টর স্বামীর পজেটিভ এবং মায়ের নেগেটিভ হলে দ্বিতীয়বার সন্তানধারণের সময়....সন্তানের রক্ত পজেটিভ হবে অবশ্যই কারণ এটি প্রকট বৈশিষ্ট্য।তাই দ্বিতীয়বার গর্ভধারণের ২৮সপ্তাহ,৩৪সপ্তাহ এবংগর্ভপাতের ৭২ঘন্টার মধ্যে একবার করে মোট তিনবার RhIG নামক প্রোটিন ইনজেক্ট করতে হয়।

করেছেন (3,410 পয়েন্ট)
Is everyone here is like saniha ?
করেছেন (71,000 পয়েন্ট)
Means?
+7 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

Abu Rayhan উপমহাদেশে সিংহভাগ মানুষের রক্তের গ্রুপ `বি`। সেখানে স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপের মিল হবে সেটাই স্বাভাবিক। এতে কোনো সমস্যা হয় না।

কিন্তু যদি স্ত্রীর নেগেটিভ রক্তের গ্রুপ থাকে এবং স্বামীর পজিটিভ গ্রুপ থাকে তাহলে সমস্যা হয়ে থাকে। যাকে Rh Isoimmunization
 বলে। সেটারও সহজ চিকিৎসা বা টিকা আছে।

অনেকের ভ্রান্ত ধারণা- বাবা মায়ের রক্তের গ্রুপ এক হলে বাচ্চার থ্যালাসেমিয়া হয়। এটাও সম্পূর্ণ ভুল ধারণা।


কারণ, থ্যালাসেমিয়া রোগ ক্রোমোজোম এবনরমালিটি থেকে হয়।

স্বামীর রক্তের গ্রুপ স্ত্রীর রক্তের গ্রুপ সন্তানের অবস্থান-

পজিটিভ(+) পজেটিভ(+) সুস্থ সন্তান।

নেগেটিভ (-) নেগেটিভ (-) সুস্থ সন্তান।

নেগেটিভ (-) পজেটিভ (+) সুস্থ সন্তান।

পজিটিভ (+) নেগেটিভ (-) প্রথম সন্তান সুস্থ, দ্বিতীয় থেকে সমস্যা।
তাই ২য়টা সুস্থ রাখতে টিকা দিতে হবে

করেছেন
আমার মায়ের b+  আর বাবার ab+  তাহলে আমার কেন  ab-  হল?
করেছেন (100 পয়েন্ট)
আমার একটা নানির রক্তের গ্রুপ নেগেটিভ আর নানর পজিটভ।  তাদের চারটা  মেয়ে সন্তান আছে তাদের তো কারো কোনো সমস্যা নেই।
+6 টি ভোট
করেছেন (24,580 পয়েন্ট)
না। কোনো সমস্যা হবে না
করেছেন (1,390 পয়েন্ট)
দয়া করে ব্যাখ্যা দিবেন ৷৷
করেছেন (24,580 পয়েন্ট)

প্রশ্নটি ব্যাখ্যাৃুলক নয়।যারা ব্যাখ্যামূলক উত্তর দিচ্ছে তারা মূলত এ বিষয়ে আদ্যন্ত বর্ণনা করছে।আপনার নাম জিজ্ঞেস করলে আপনি নিশ্চয়ই আপনার নিজের নাম বলবেন।দাদা,বাবা,পুত্রের নাম বলবেন না।আর এখানে অন্য উত্তরদাতারা দাদা,বাবা,পুত্র,ছেলে সবার নাম বলছে।

*★আপনার নাম শুনে মনে হচ্ছে আপনি সনাতন ধর্মাবল্ম্বী সে অনুযায়ী দাদার মানে ভাই কিন্তু আমি বলতে চেয়েছি বাবার বাবা।

করেছেন (3,410 পয়েন্ট)
What did you mean by that ?

And where others mentioned their parents , brothers name ?
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
অনেক অভিভাবক জিজ্ঞেস করে থাকেন যে, বাবা-মায়ের রক্তের গ্রুপ একই রকম হলে বাচ্চার কোনো অসুবিধা হবে কিনা। সেক্ষেত্রে বলবো- না, বাবা-মায়ের রক্তের গ্রুপ একই রকম হলে বাচ্চার সেরকম কোনো অসুবিধা হবে না।
0 টি ভোট
করেছেন (250 পয়েন্ট)
স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হওয়া ভালো নয়, এটি একটি বহুল প্রচলিত গুজব। এর কোনো সত্যতা নেই। স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কোনো সমস্যা নেই। তবে স্ত্রী নেগেটিভ আর স্বামী পজিটিভ হলে এবং সন্তান পিতার গ্রুপ পেলে নবজাতকের জন্ডিসসহ কিছু জটিলতা হতে পারে, তবে তা আগে থেকে জানা থাকলে ব্যবস্থা নেওয়া যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
4 টি উত্তর 3,474 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 875 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,656 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 64 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...