ট্রান্সজেন্ডার ও হিজড়া এর মধ্যে পার্থক্য কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
51,681 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (230 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

4 উত্তর

+5 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হিজড়া, ট্রান্সজেন্ডার, তৃতীয় লিঙ্গ, ইন্টারসেক্স, রূপান্তরকামী এমন কত কত শব্দ। বেশিরভাগ মানুষই এ বিষয়গুলো গুলিয়ে ফেলেন অথচ এগুলো জানাটা খুবই প্রয়োজনীয় এবং সামান্য দুই-একটা নিবন্ধ পড়েই সব জানা সম্ভব বলে আমি মনেকরি। লিঙ্গ ব্যপারটা নিয়ে আজ একটু লেখার চেষ্টা করলাম। রেফারেন্স যোগ করলাম সাথে।

বাংলায় লিঙ্গ একটা শব্দ থাকলেও ইংরেজিতে এর দুটো শব্দ। Sex এবং Gender। আমাদের পরিচয়পত্রে, স্কুল, কলেজে রেজিস্টেশন কার্ডে নিশ্চয়ই এটা দেখি যে সেখানে Sex অপশন থাকে। sex: male বা female এরকম। এই sex এবং gender এ পার্থক্য রয়েছে।
sex মানে হলো ব্যক্তির শারীরিক লিঙ্গ বা জন্মগত লিঙ্গ। অর্থাৎ ব্যক্তির শরীলটা নারী নাকি পুরুষের এটা বোঝায় sex শব্দটি দ্বারা। Sex বা শারীরিক লিঙ্গ ভেদে আমাদের এখানে তিন ধরনের মানুষ রয়েছে।
১. পুরুষ (Male) xy
২. নারী (Female) xx
৩. আঃন্তলিঙ্গ এবং অন্যান্য (intersex)

এখানে নারী ও পুরুষের ব্যপারে নিশ্চয়ই সবাই জানেন। কিন্তু ইন্টারসেক্স বিষয়ে একটু গোলমেলে আছে। সহজ ভাষায় বললে শারীরিক দিক থেকে পুরোপুরি নারী ও পুরুষ ছাড়া সকলেই ইন্টারসেক্স বা অন্যান্য। ইন্টারসেক্সদের অনেক প্রকারভেদ রয়েছে। কারো নারী পুরুষ যৌনাঙ্গ একসাথে আছে। কারো অচল যৌনাঙ্গ আছে। এরকম প্রচুর প্রকারের ইন্টারসেক্স আছে। যাদেরকে বাংলাদেশের মানুষ সাধারণত "জন্মগত হিজরা" নামে চেনে। nonclassical forms, hypospadias, kilineflter, xxx genotype, ইত্যাদি ইত্যাদি এগুলো সবই ইন্টারসেক্সদের বিভিন্ন ধরণ। এরা সবাই শারীরিক ভাবে সম্পূর্ণ নারী, পুরুষ নয়। বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী আমেরিকাতে জন্ম নেওয়া ১-২% শিশু ইন্টারসেক্স।

এবার আসি Gender বিষয়ে। জেন্ডার এর বাংলা হচ্ছে সামাজিক লিঙ্গ। এটা দ্বারা আমরা কী ধরণের পোষাক পরি, আচরণ করি, কীভাবে সমাজে চলাফেরা করি। এবং নিজেকে কোন লিঙ্গের বলে মনে করি বা সমাজে পরিচয় দিতে চাই তাকে বোঝানো হয়। যেমন আমি নিজেকে পুরুষ হিসেবেই চিন্তা করি, পুরুষের আচরণ মতো আমি চলছি। সুতরাং আমার জেন্ডার হলো পুরুষ। সামাজিক লিঙ্গকে মানসিক লিঙ্গও বলাও হয়। মানে মনের লিঙ্গ বা আত্মার লিঙ্গ।
জেন্ডারের দিক থেকে মানুষ তিনটি ধরনে ফেলা যেতে পারে।
১. পুরুষ (Men)
২. নারী (Women)
৩. বৈচিত্র্য'লিঙ্গ (Non-binary),

যারা পুরুষের মতো পোষাক পরে, চলেফেরা করে, সমাজে নিজেকে পুরুষ বলে পরিচয় দিতে চায়। তাদের জেন্ডার পুরুষ। এভাবে যারা নারীদের মতো পোষাক পরে, চলেফেরা করে, সমাজে নিজেকে নারী বলে পরিচয় দিতে চায় করে তাদের জেন্ডার নারী। অন্যদিকে যাদের জেন্ডার নির্দিষ্টভাবে নারী পুরুষ কোনোটিই নয় তারা নন-বাইনারি। বাংলাদেশের সমকামীদের মধ্যে কতিদেরকে নন-বাইনারি হিসেবে উদাহরণ দেওয়া যেতে পারে। বিভিন্ন ধরনের non-binary মানুষ রয়েছেন। কেউ কেউ আছেন যারা কখনো নারী কখনো পুরুষ ইত্যাদি রূপে থাকেন। আবার কেউ নারী, পুরুষ থেকে ভিন্ন আচরণে চলাফেলা করেন ইত্যাদি। তবে জেন্ডার এর বিষয়ে সবচেয়ে বড় ব্যাপারটা হচ্ছে সে নিজেকে কোন লিঙ্গের মনে করে অথবা কোন লিঙ্গ হিসেবে সমাজে নিজেকে পরিচিত করতে চায়। সে সেই জেন্ডারের। নন-বাইনারিদের অনেক প্রকারভেদ আছে। যেমনঃ বাইজেন্ডার, প্যানজেন্ডার, জেন্ডারফ্লুইড ইত্যাদি।

ইন্টারসেক্সদের ট্রান্সজেন্ডারদের সাগে গুলিয়ে ফেলার কোনো কারণ নেই। ট্রান্সজেন্ডার হলো Gender এর বিষয় এবং ইন্টারসেক্স হলো Sex এর বিষয়।

অতএব Happy Ending

ট্রান্সজেন্ডার মানে কী?
যাদের জেন্ডার, তাদের জন্মগত বা শারীরিক লিঙ্গ হতে ভিন্ন তাদের ট্রান্সজেন্ডার বলে। ট্রান্সজেন্ডারের বাংলা রূপান্তরিত সামাজিক লিঙ্গ। ধরুন একটা ছেলেশিশুর জন্ম হলো। কিন্তু বড় হয়ে দেখা গেল ছেলেটা মেয়েদের মতো আচরণ করছে, মেয়েদের মত পোশাক পরতে পছন্দ করছে, এবং মন-মানসিকতা, কথাবার্তা, চিন্তাধারা মেয়েদের মতো। নিজেকে মেয়ে বলে পরিচয় দিতে চায়। এক্ষেত্রে এই ছেলেটা হলো ট্রান্সজেন্ডার (ট্রান্সজেন্ডার নারী)। অন্যদিকে ট্রান্সজেন্ডার পুরুষ বলতে বোঝায় যারা জন্মগ্রহণ করে নারী হয়ে কিন্তু মন-মানসিকতা চিন্তাধারা আচরণ সবকিছুই ছেলেদের মত। একজন ট্রান্সজেন্ডার নারী শারীরিকভাবে পুরুষ। এমনকি পুরুষের মতো করে প্রজননেও সক্ষম। কিন্তু মানসিকভাবে নারী। নন-বাইনারিরাও একপ্রকারের ট্রান্সজেন্ডার।
১. ট্রান্সজেন্ডার নারী,
২. ট্রান্সজেন্ডার পুরুষ,
৩. নন-বাইনারি ট্রান্সজেন্ডার, ইত্যাদি
Note: নারী ও পুরুষ ট্রান্সজেন্ডাররা হলো বাইনারি ট্রান্সজেন্ডার। নির্দিষ্টভাবে নারী, পুরুষ জেন্ডার নয় তারা নন-বাইনারি। ট্রান্সজেন্ডারদের একটি অংশ তাদের sex change এর জন্য সার্জারি করে করে। যারা নিজেদের sex চেন্জ করতে চায় বা করে তাদের ট্রান্সসেক্সুয়াল বলা হয়। ট্রান্সসেক্সুয়াল এর বাংলা রূপান্তরকামী।⁴
Note: সকল ট্রান্সজেন্ডাররা, ট্রান্সসেক্সুয়াল নয়।

সিসজেন্ডার?
যাদের জেন্ডার, তাদের জন্মগত বা শারীরিক লিঙ্গ হতে ভিন্ন তাদের ট্রান্সজেন্ডার বলে। অন্যদিকে যাদের জেন্ডার ও জন্মগত লিঙ্গ একই। তাদের সিসজেন্ডার বলে। যেমন আমি শারীরিক ভাবে ছেলে এবং নিজেকে ছেলে মনে করি ও ছেলেদের মতো থাকি। তাই আমি সিসজেন্ডার। শতকতা ৯৯% এরও বেশি মানুষ সিসজেন্ডার। ট্রান্সজেন্ডার ১% বা তারও কম।

হিজড়া, তৃতীয় লিঙ্গ?
দশিণ এশিয়ায় হিজড়া শব্দটি দ্বারা ট্রান্সজেন্ডার এবং ইন্টারসেক্স উভয়কেই বোঝে মানুষ। এটা কোনো মেডিক্যাল টার্ম না। অতএব এ শব্দ দ্বারা যা বোঝে তাই ঠিক। তবে হিজড়া শব্দটি নিত্যান্তই বিভ্রান্তিকর। নিজেদেরকে হিজড়া পরিচয় দেওয়া কিছু মানুষের মতে, মধ্যযুগ থেকেই এদেশের ট্রান্সজেন্ডার এবং ইন্টারসেক্সরা সমাজে অবহেলিত ও সমাজ থেকে বিতাড়িত তাই তারা নিজেদের কে শক্তিশালী করার জন্য একটি দল গঠন করে এবং নিজেদের ভিতর একত্র হয়ে বসবাস করা শুরু করে। তাদের একটি আলাদা সংস্কৃতিও আছে। অর্থাৎ হিজড়া মূলত দলের নাম এবং একটি সংস্কৃতি। হিজড়া দলগুলোতে ট্রান্সজেন্ডার নারীদের অধিক্য রয়েছে। হিজরাদের কে বাংলাদেশ সরকার তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু তৃতীয় লিঙ্গ শব্দটিও অনেকটাই বিভ্রান্তিকর এবং সমালোচিত।⁶

কতি?
দক্ষিণ এশিয়ায় সমকামী ছেলেদের ভিতর কিছু ছেলে আছে যারা মেয়েলি। তাদেরকে সাধারণত এদেশের সমকামী ও বাইসেক্সুয়ালরা কতি বলে। 'কতি' ব্যপারটাও অনেকটা 'হিজড়া' এর মতো। তবে এখানে মেয়েলী ছেলে, নন-বাইনারি (সেক্স এর দিক থেকে ছেলে) তাদের আধিক্য রয়েছে। কতিদের রয়েছে আলাদা সংস্কৃতি। এবং কারণ অনেকটা একই। অবহেলা বা সমাজে বিতারিত। সাধারণত 'কতিরা নিজেদেরকে নারী-পুরুষ কোন ক্যাটাগরিতে ফেলে না। অনেকে এদের মেয়েলী সমকামী বলে ভুল করে। অথচ খেয়াল করলে দেখবেন বেশিরভাগ কতিদের আচরণ মোটেও মেয়েদের মতো না। মূলত ছেলে, মেয়ে কারো মতোই না। এটা তাদের আলাদা একটি সংস্কৃতি।

রেফারেন্সঃ
1. https://en.wikipedia.org/wiki/Sex
2. https://en.wikipedia.org/wiki/Intersex
3. https://en.wikipedia.org/wiki/Gender
https://en.wikipedia.org/wiki/Non-binary_gender
4. https://en.wikipedia.org/wiki/Transgender#:~:text=Transgender%20people%20have%20a%20gender,to%20another%20identify%20as%20transsexual.
5. https://en.wikipedia.org/wiki/Hijra_(South_Asia)
6. https://en.wikipedia.org/wiki/Kothi_(gender)

 

@Romeo Farabi
+8 টি ভোট
করেছেন (34,660 পয়েন্ট)

 

মুহাম্মদ শাওন মাহমুদ 

হিজড়া মানে তৃতীয় লিঙ্গ, যারা জন্ম থেকেই কিছু শারীরিক ত্রুটি নিয়ে জন্ম হয়। এদেরকেই দেখবেন রাস্তা-ঘাটে হাতে তালি দিতে।

আর ট্রান্সজেন্ডার হচ্ছে, আপনি সম্পূর্ণ পুরুষ হয়ে জন্মেছেন, কিন্তু আপনার মানসিকতা মেয়েদের মত। আপনার সব ঠিকাছে শুধু নিজেকে মেয়ে ভাবতে ভাল লাগে, তখন সার্জারির মাধ্যমে লিঙ্গ পরিবর্তন করে মেয়ে হয়ে গেলেন। ব্যস এতটুকুই।

+6 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
ট্রান্সজেন্ডার বা রূপান্তরিত লিঙ্গের বিষয়টি মানসিকতার সাথে সম্পৃক্ত ।যেমন, একজন ব্যক্তি মানসিকভাবে মেয়েলি স্বভাবের, কিন্তু তার লৈঙ্গিক পরিচয় পুরুষালি। আর তখন যদি সেই ব্যক্তি বাহ্যিক লিঙ্গ পরিবর্তন করে মেয়েতে পরিণত হন, তখন তাকে বলা যাবে Transgender বা রূপান্তরকামী ব্যক্তি।তবে মাঝে মাঝে, বিস্তৃত পরিভাষায় রূপান্তরিত লিঙ্গ বোঝাতে ক্রস-ড্রেসার বা বিপরীত লিঙ্গের পোশাক পরিধানকারীদেরকেও বোঝানো হয়, তাদের লিঙ্গবোধ যাই হোক না কেন।

=> হিজড়া বা তৃতীয় লিঙ্গের ক্ষেত্রে, হিজড়া বলতে সাধারণত দক্ষিণ এশিয়ার রূপান্তরিত নারীদেরকে বোঝানো হয়। হিজড়া বলতে যা যা বোঝানো যেতে পারে:

* হিজড়া (দক্ষিণ এশিয়া) -দক্ষিণ এশিয়ার রূপান্তরিত লিঙ্গের নারীগণ।
* আন্তঃলিঙ্গ - জন্মগতভাবে দৈহিক বা জিনগত পুরুষ ও নারীর মধ্যবর্তী কোন অবস্থানের ব্যক্তিবর্গ।
* তৃতীয় লিঙ্গ - নারী ও পুরুষ ব্যতিরেকে সকল লিঙ্গের পৃথক একক শ্রেণিবিভাগ।
* রূপান্তরিত লিঙ্গ - সেসকল ব্যক্তিবর্গ যাদের যৌন পরিচয় বা যৌন অভিব্যক্তি তাদের জন্মগত যৌনতা হতে আলাদা।
* খোজা - শুক্রাশয় অপসারণকৃত নপুংসক পুরুষ।
* হিজড়াদের মেডিক্যাল সাইন্সে inter gender বলে।
* পুরুষ থেকে নারী রুপান্তরিত হিজড়া।

অর্থাৎ, ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী হওয়া একজন ব্যক্তির ইচ্ছার উপর নির্ভরশীল। কিন্তু হিজড়া যারা হয়, তারা সাধারণত প্রাকৃতিকভাবে উভয় লিঙ্গের মধ্যেই অবস্থান করে।

- Asfarur Rahman Chowdhury
+1 টি ভোট
করেছেন (670 পয়েন্ট)

ট্রান্সজেন্ডার এবং হিজড়া দুটি ভিন্ন ধারণা, যদিও কিছু ক্ষেত্রে ওভারল্যাপ থাকতে পারে।

ট্রান্সজেন্ডার:

  • যাদের জন্মগত লিঙ্গ (যেমন, পুরুষ বা মহিলা) এবং লিঙ্গ পরিচয় (যেমন, নিজেকে পুরুষ, মহিলা, অথবা অন্য কোন লিঙ্গ হিসেবে ভাবা) একই নয়, তাদের ট্রান্সজেন্ডার বলা হয়।
  • ট্রান্সজেন্ডারদের মধ্যে বিভিন্ন ধরণের পরিচয় থাকতে পারে, যেমন ট্রান্সম্যান, ট্রান্সওম্যান, নন-বাইনারি, জেন্ডারফ্লুইড, এবং আরও অনেক।
  • ট্রান্সজেন্ডাররা তাদের লিঙ্গ পরিচয়ের সাথে সামঞ্জস্য রেখে তাদের শারীরিক বৈশিষ্ট্য পরিবর্তন করার জন্য হরমোন থেরাপি, সার্জারি, এবং অন্যান্য চিকিৎসা পদ্ধতি ব্যবহার করতে পারেন।

হিজড়া:

  • হিজড়া একটি দক্ষিণ এশীয় ধারণা যা ঐতিহাসিকভাবে ইন্টারসেক্স ব্যক্তিদের জন্য ব্যবহৃত হয়েছে, যাদের জন্মগত লিঙ্গ স্পষ্টভাবে পুরুষ বা মহিলা হিসেবে শনাক্ত করা যায় না।
  • সমাজে হিজড়াদের ঐতিহাসিকভাবে বঞ্চিত এবং কলঙ্কিত করা হয়েছে।
  • বর্তমানে, অনেক হিজড়া নিজেদেরকে ট্রান্সজেন্ডার হিসেবে পরিচয় দেন,
  • তবে কিছু হিজড়া ঐতিহ্যবাহী হিজড়া সংস্কৃতি এবং পরিচয়ের সাথে নিজেদের সংযুক্ত মনে করেন।

পার্থক্য:

  • ট্রান্সজেন্ডার একটি বিস্তৃত ধারণা যা লিঙ্গ পরিচয়ের ভিত্তিতে তৈরি,
  • যেখানে হিজড়া দক্ষিণ এশীয় ঐতিহাসিক ও সামাজিক প্রেক্ষাপটে ইন্টারসেক্স ব্যক্তিদের জন্য ব্যবহৃত।
  • ট্রান্সজেন্ডারদের মধ্যে হিজড়া অন্তর্ভুক্ত হতে পারে,
  • তবে সকল হিজড়া ট্রান্সজেন্ডার নয়।
  • ট্রান্সজেন্ডার পরিচয় ব্যক্তিগত এবং আত্ম-নির্ধারিত,
  • যেখানে হিজড়া পরিচয় ঐতিহাসিক, সামাজিক, এবং সাংস্কৃতিক প্রেক্ষাপটের সাথে জড়িত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 937 বার দেখা হয়েছে
+20 টি ভোট
3 টি উত্তর 15,883 বার দেখা হয়েছে
11 সেপ্টেম্বর 2020 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
+5 টি ভোট
3 টি উত্তর 1,658 বার দেখা হয়েছে
+9 টি ভোট
5 টি উত্তর 1,187 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,220 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 267 বার দেখা হয়েছে
20 জানুয়ারি 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,800 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,043 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...