লবনের উপর লেবুর রস দিলে ,বেগুনি অথবা নিল রং তৈরি হয় ! সেখানে অন্য কোনো(লাল . সবুজ . ইত্যাদি) রং তৈরি হয় না কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+13 টি ভোট
693 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (15,710 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (15,710 পয়েন্ট)

Sohel Barua আয়োডিন এবং এসিড বিক্রিয়া করে এমন একটি প্রডাক্ট তৈরি করে যেটি ৪৫০(+/–) ন্যানোমিটার তরঙ্গদৈর্ঘ্যের তড়িৎচুম্বকীয় রশ্মির সৃষ্টি করে যার ফলে আমরা নীল দেখি।
যদি ৭৫০(+/–) ন্যানোমিটার হত লাল দেখতাম, ৫৫০(+/–) ন্যানোমিটার হলে সবুজ দেখতাম।
(জটিল করে ভাবলে সব জটিল)

+2 টি ভোট
করেছেন (15,710 পয়েন্ট)

Ashraf Hossain E=hf,এই ইকুয়েশন অনুসারে,রাসায়নিক বিক্রিয়ার ফলে যে শক্তি উৎপন্ন হয় তার তরঙ্গদৈর্ঘ্য হিসাব করলে দেখা যায় সেটা বেগুনি রঙের রেন্জের মধ্যেই থাকে(অন্যান্য রঙের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে),অর্থাৎ,বিক্রিয়ায় শক্তির উপর আলোর রঙ নির্ভরশীল!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
1 উত্তর 201 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 44 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 472 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 35 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,499 জন সদস্য

158 জন অনলাইনে রয়েছে
35 জন সদস্য এবং 123 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. TessaLaws514

    100 পয়েন্ট

  3. AngelinaWate

    100 পয়েন্ট

  4. BryceThurlow

    100 পয়েন্ট

  5. KristopherCo

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...