ক্যাপচা(CAPTHA)- এর লেখা গুলো রোবট পড়তে পারেনা কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+30 টি ভোট
3,373 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

6 উত্তর

+9 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
Completely Automated Public Turing test to tell Computers and Humans Apart-CAPTHA.ফুল ফর্ম দেখেই বুঝা যায়,এই সিস্টেম টা মানুষ আর কোন অটোমেটেড সিস্টেম বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে আলাদা করতে ব্যবহৃত হয়।
মানুষের ভিজ্যুয়াল সিস্টেমের কিছু লেভেল বা পর্যায় আছে,যার প্রায় প্রতিটাতেই নিউরনকে কাজে লাগে।রোবট এর নিউরন নেই,এর প্রতিটা ফাংশন সেট করা থাকে,নিজ থেকে চিন্তা করতে পারেনা।তাই রোবট এই ক্যাপচা গুলো ধরতে পারেনা।
এবং তাদের ভিজ্যুয়াল সিস্টেম আমাদের মত না,আমরা যেমন ক্যাপচার ছবিগুলো চোখ দিয়ে দেখে এ্যানালাইজ করতে পারি,ওরা সেভাবে পারেনা।তবে এখন দেখা গেছে যে,কিছু রোবট এই ক্যাপচা কোড বুঝতে সক্ষম।
+8 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
ক্যাপচা মুলত প্রথম তৈরি করা হয় স্প্যামিং আটকানোর উদ্দেশ্যে, যদিও এখন আরো অনেক উদ্দেশ্যেই ক্যাপচা ব্যাবহার করা হচ্ছে। আচ্ছা, বুঝলাম। কিন্তু ক্যাপচা কিভাবে স্প্যামিং আটকাবে? ধরুন, আজকে একটি নতুন জনপ্রিয় মুভি রিলিজ হয়েছে একটি সিনেমা হলে। নতুন মুভি হওয়ায় প্রথমদিন সাধারনের থেকে অনেক বেশি মানুষ আগ্রহী হবে সিনেমা হলে গিয়ে মুভিটি দেখার জন্য। যার ফলে প্রথমদিন মুভির টিকেটের চাহিদাও সাধারণের তুলনায় বেশি হবে। এখন এই সুযোগে কোনো কম্পিউটার প্রোগ্রামার এমন কোন ইন্টেলিজেন্ট প্রোগ্রাম তৈরি করবে যার সাহায্যে সে প্রথমদিনই অনলাইন থেকে সবগুলো টিকিট একাই কিনে নেবে। এটা করতে হলে তার অবশ্যই একটি শক্তিশালী বট বা প্রোগ্রামের দরকার হবে, কারন সে একা এই কাজটি কখনোই করতে পারবে না। এই বট বা প্রোগ্রামের সাহায্যে সে সবগুলো টিকিট আগে থেকে কিনে নেবে এবং এরপরে শুরু করবে ব্ল্যাক মার্কেটিং। টিকিত আউট অফ স্টক হওয়ায় এবং টিকিটের চাহিদা বেশি হওয়ায় সে এই টিকিটগুলো নিজে যে দাম দিয়ে কিনেছে, তার থেকে আরও বেশি দামে বিক্রি করতে পারবে।
এই ধরনের অবৈধ কাজ আটকানোর জন্যই ক্যাপচার দরকার হয়। এই ধরনের কাজ আটকাতে হলে সার্ভারের বোঝা প্রয়োজন যে, যে ডিভাইস দ্বারা এই সার্ভারটি অ্যাক্সেস করা হচ্ছে সে কি কোনো সত্যিকারের মানুষ অপারেট করছে নাকি কোনো প্রোগ্রামারের তৈরি কোনো বট। এটা আগে থেকে বুঝতে পারলেই এই সম্পূর্ণ প্রোসেসটি আটকানো সম্ভব হবে। তার জন্য ঠিক সার্ভারটি অ্যাক্সেস করার আগের মুহূর্তে এমন কিছু টাস্ক দেওয়া প্রয়োজন যেগুলো মানুষের জন্য করা খুবই সহজ কিন্তু কম্পিউটার বা রোবটের জন্য করা খুবই কঠিন।
ঠিক এই কনসেপ্ট থেকেই ক্যাপচার সৃষ্টি এবং ক্যাপচার ব্যাবহার শুরু হয়। তো, ক্যাপচাতে মুলত কিছু ইংলিশ অ্যালফাবেট বা কোন নাম্বার বা দুটিই একসাথে দেওয়া হয় কিন্তু অক্ষরগুলো একটু বিকৃত করে দেওয়া হয়। এমনভাবে বিকৃত করা হয়, যেন তা দেখে মানুষের ব্রেইন সহজেই বুঝতে পারে যে কোনটি আসলে কোন অক্ষর কিন্তু কোনো প্রোগ্রাম বা কোনো রোবট তা বুঝতে পারেনা। এখন আপনাকে বলা হয় যে ওই অক্ষরগুলোকে আবার লিখতে। যদি আপনি মানুষ হন এবং বুঝতে পারেন যে কোনটি কোণ অক্ষর, তাহলে আপনি সহজেই সেটি ইন্টার করে সার্ভারটি বা ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারবেন। কিন্তু কোন প্রোগ্রাম বা কোন রোবট তা পারবে না। কারন, ওরা বুঝতেই পারবে না যে এগুলো কোনো অক্ষর কিনা। ইন্টার করা তো দুরের কথা !
0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)

কোনো ওয়েবসাইটে রোবট ভিজিট করে অসংখ্য অ্যাকাউন্ট বানিয়ে দিতে পরে। কিন্তূ ক্যাপচা দেওয়া থাকলে, রোবট কোনোভাবেই ওই ক্যাপচা কে সম্পূর্ণ করতে পারবে না। যার ফলে রোবট কোনো ওয়েবসাইটে কোনো অ্যাকাউন্ট বানানো কিম্বা কোনো গুরুত্তপূর্ণ কাজ করতে পারবে না

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
তথ্যপ্রযুক্তিতে ব্যবহৃত বিশেষ একটি নিরাপত্তা ব্যবস্থা। ক্যাপচা হচ্ছে একটি চ্যালেঞ্জ রেসপন্স টেস্ট। এটির পুরো কথা হলো কমপ্লিটলি অটোমেটেড পাবলিক টার্নিং টেস্ট টু টেল কম্পিউটার এন্ড হিউম্যানস অ্যাপারট ।
0 টি ভোট
করেছেন (1,220 পয়েন্ট)
মানুষের ভিজ্যুয়াল সিস্টেমের কিছু লেভেল বা পর্যায় আছে,যার প্রায় প্রতিটাতেই নিউরনকে কাজে লাগে।রোবট এর নিউরন নেই,এর প্রতিটা ফাংশন সেট করা থাকে,নিজ থেকে চিন্তা করতে পারেনা।তাই রোবট এই ক্যাপচা গুলো ধরতে পারেনা।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

ক্যাপচা এর লেখাগুলো রোবট পড়তে পারে না কারণ সেগুলো এমনভাবে ডিজাইন করা হয় যাতে রোবটগুলো সেগুলোকে পড়তে অসুবিধা হয়। ক্যাপচা এর লেখাগুলো সাধারণত ছবিতে লেখা থাকে, এবং সেগুলো ঝাপসা, ঘোলাটে বা বিকৃত হতে পারে। এছাড়াও, ক্যাপচা এর লেখাগুলোতে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা থাকে, যেমনঃ

  • লেখাগুলোতে বিভিন্ন ধরনের অক্ষর ব্যবহার করা হয়, যেমনঃ সংখ্যা, অক্ষর, চিহ্ন ইত্যাদি।
  • লেখাগুলোকে বিভিন্ন ধরনের রঙে লেখা হয়।
  • লেখাগুলোকে বিভিন্ন ধরনের আকৃতিতে লেখা হয়।

এই প্রতিবন্ধকতাগুলোর কারণে রোবটগুলো ক্যাপচা এর লেখাগুলোকে পড়তে অসুবিধা হয়।

এছাড়াও, ক্যাপচা এর লেখাগুলো নিয়মিত পরিবর্তন করা হয়। এর ফলে রোবটগুলোর জন্য ক্যাপচা এর লেখাগুলোকে পড়তে আরও কঠিন হয়ে পড়ে।

ক্যাপচা এর লেখাগুলো রোবট পড়তে না পারার ফলে রোবটগুলো ক্যাপচা ভেঙে কোনও ওয়েবসাইটে প্রবেশ করতে পারে না। এটি ওয়েবসাইটগুলোকে রোবট থেকে রক্ষা করতে সাহায্য করে।

ক্যাপচা এর লেখাগুলো আরও কঠিন করার জন্য বিভিন্ন ধরনের নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে রয়েছেঃ

  • কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)
  • মেশিন লার্নিং
  • কম্পিউটার ভিশন

এই প্রযুক্তিগুলোর ব্যবহার করে ক্যাপচা এর লেখাগুলোকে এমনভাবে ডিজাইন করা হচ্ছে যাতে রোবটগুলো সেগুলোকে পড়তে আরও বেশি অসুবিধা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 512 বার দেখা হয়েছে
+10 টি ভোট
7 টি উত্তর 849 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 232 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 462 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,991 জন সদস্য

58 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...