1 min to read

বিমানের ইঞ্জিনের সম্মুখভাগে কেন্দ্রে সাদাকালো নকশা কেন থাকে?

মোটামুটি কাছ থেকে বা টিভি/ভিডিওতে যারা বিমান দেখেছেন অবশ্যই বহুবার খেয়াল করেছেন ছবিতে দেওয়া ইঞ্জিনের মাঝের সর্পিল এই নকশাগুলো। হয়তো ভেবেছেন সুন্দরের জন্য একটা ডিজাইন বা এমন কিছু,আসলে মোটেও তা নয়। এগুলোকে বলে Engine Spiral যেগুলো জেট ইঞ্জিনের ইনটেক ফ্যানের সামনের দিকে কেন্দ্রে আলাদাভাবে বসানো হয়।
Image result for jet engine spiral
এখন নিশ্চয় জানতে চাচ্ছেন এগুলোর কাজ কী, কেন এমন নকশাই বসানো হয়, এগুলো ব্যবহার না করলে কী কোন ক্ষতি হবে? আপনার প্রশ্নগুলোর উত্তর দিচ্ছি,পড়তে থাকুন।
এয়ারপোর্টে অনেক বিমান থাকে, কোন বিমানের ইঞ্জিন চালু আর কোনটা অফ এয়ারপোর্টের গ্রাউন্ড স্টাফরা যাতে তা দূর থেকে দেখেই বুঝতে পারে এর জন্য মূলত এই স্পাইরালের প্রথম ব্যবহার শুরু হয়।এখন আপনার প্রশ্ন হতে পারে জেট ইঞ্জিনের সাউন্ড অনেক তাও কেন দেখে বুঝতে হবে, শুনলেই তো বুঝা যায় কোনটা অন কোনটা অফ।
আচ্ছা বলেন, এয়ারপোর্টের মতো এতো ব্যস্ত একটা জায়গায় যেখানে প্রতিনিয়ত বিমান টেকঅফ আর ল্যান্ডিং করে সেখানে এতোগুলা বিমান থেকে কোনটা চালু সেটা স্থির অবস্থায় বুঝা দুঃসাধ্য না তা ঠিক, কিন্তু খুবই বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হয় যখন ভুল করে কোন গ্রাউন্ড স্টাফ চালু ইঞ্জিনের সামনে এসে যায়, এক মুহূর্তেই তাকে জেট ইঞ্জিনের ব্লেড ছিন্নভিন্ন টুকরোতে পরিণত করে!
এমন ঘটনায় অনেক প্রাণহানি হয় তারপর এই অভিনব স্পাইরাল ডিজাইন যা দিয়ে সহজেই দূর থেকে বলে দিতে পারবেন কোন ইঞ্জিন চালু (স্পাইরাল স্থির থাকে) আর কোনটা অফ (স্পাইরাল ঘূর্ণায়মান থাকে)।
এছাড়াও গবেষণায় দেখা গেছে এই ডিজাইনগুলো বিমানকে Bird Strike থেকেও কিছুটা নিরাপদ রাখে।
ছবিতে একটা বিষয় লক্ষ্য করবেন এখানে বিভিন্ন ধরনের স্পাইরাল আছে। এগুলো সবই একিই উদ্দেশ্যের ভিন্ন ভিন্ন প্রতিফলন। বিভিন্ন কোম্পানি অথবা এয়ারলাইনস তাদের ইঞ্জিনে নিজস্ব ডিজাইন ব্যবহার করে এবং নামকরণ করে তবে সবচেয়ে পরিচিত স্পাইরাল G-swirl নামের Boeing  এর নকশাটি।
এছাড়াও বর্তমানে Typhoon, Apostrophe, Comma, Wobbly Ball ইত্যাদিও প্রচলিত আছে বিভিন্ন এয়ারলাইনসের বিমানে। তো,এখন জেনে গেলেন এই সাদাকালো স্পাইরাল কেন ব্যবহার করা হয়। কিছু জানার থাকলে কমেন্ট করুন, ধন্যবাদ।

Comments (No)

Leave a Reply