মাঝে মাঝে এমন কিছু ঘটনা ঘটে যেখানে মনে হয় ঘটনাটি আগেও কোনো স্বপ্নে দেখেছি। এমনটি কেনো হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
7,784 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

2 উত্তর

+4 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

Nishat Tasnim-

 Déjà Rêve: স্বপ্ন যখন বাস্তব

স্বপ্ন আমাদের মস্তিষ্কের সৃষ্ট কিছু চিত্র বা গল্প যা আমরা ঘুমের ভিতর মনের অবচেতনে দেখি। ঘুমের যেকোন পর্যায়ে আমরা স্বপ্ন দেখতে পারি। তবে সাধারণত ঘুমের REM (rapid eye movement) পর্যায়ে আমরা বেশি স্বপ্ন দেখি কারণ তখন আমাদের মস্তিষ্ক সবচেয়ে বেশি সচল থাকে।

"দেজা রেভে" হল আপনি যা আগে কখনো স্বপ্ন দেখেছেন তা পুনরায় বাস্তবে দেখা। এর মানে, আপনি বর্তমানে যা চোখের সামনে দেখছেন তা একটি স্মৃতি এবং আপনি আগে যে স্বপ্ন দেখেছিলেন সেটার অনুরূপ কিছু বাস্তুবে দেখাকে দেজা রেভে বলে। অনেকেই মনে করেন যে দেজা রেভে হলো দেজা ভ্যূ এর বিপরীত। কিন্তু প্রকৃতপক্ষে দেজা রেভে হলো লুসিড ড্রিমিং এর বিপরীত এবং দেজা ভ্যূ এর অনুরূপ।

২০১৮ সালে ব্রেইন স্টিমুলেশন গবেষকরা বলেন যে দেজা রেভে সাধারণত আশেপাশে ঘটে যাওয়া ঘটনা না বুঝার জন্য হতে পারে। ফরাসি দলটি দেজা রেভে এর উপর স্পষ্ট ধারণা পাওয়ার জন্য আরো পরীক্ষানিরীক্ষা করতে থাকেন। এই পরীক্ষার মাধ্যমে তারা দেখতে পান যে ১৯৫৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত দেজা রেভে হওয়া সবাই আংশিকভাবে মৃগীরোগে আক্রান্ত ছিলো। সাধারণত মৃগী রোগীদের চিকিৎসায় ইলেকট্রিক ব্রেইন স্টিমুলেশন ব্যবহার করা হয়, এর ফলে তাদের দেজা রেভে হওয়া স্বাভাবিক। এদের সবার মস্তিষ্কের বিভিন্ন অংশে বৈদ্যুতিক উদ্দীপনা প্রদান করে মস্তিষ্কের অস্বাভাবিক প্রতিক্রিয়া রেকর্ড করা হয়েছিল। ফলে মস্তিষ্কের কোন অংশগুলি এই ঘটনায় সক্রিয় ভূমিকা রাখে তা গবেষকরা চিহ্নিত করতে পারেন।

এই পরীক্ষার মাধ্যমে তারা দেজা রেভেকে তিনটি ভাগে ভাগ করতে সক্ষম হনঃ-

১. Episodic Like Déjà Rêve: এটি দেজা রেভের সবচেয়ে সুস্পষ্ট রূপ। এই ক্ষেত্রে আপনি কোনো ঘটনা ঠিক কোন স্বপ্নে দেখেছেন তা স্পষ্টভাবে বলতে পারবেন।

2. Familiarity Like Déjà Rêvé: এটি দেজা রেভের অস্পষ্ট রূপ। এক্ষেত্রে আপনার স্পষ্ট ধারণা থাকেনা যে আপনার সাথে ঘটে যাওয়া ঘটনা আপনি আগে কখন স্বপ্ন দেখেছেন।

৩. Dreamy state of Déjà Rêvé: এটি দেজা রেভের রহস্যময় রূপ। এই ধরনের দেজা রেভের ক্ষেত্রে আপনি স্বপ্ন ও বাস্তবের মধ্যে পার্থক্য ধরতে পারেন না এবং আপনার মনে হয় যে আপনি আসলে স্বপ্ন দেখছেন।

এর থেকে বুঝা যায় যে "ইতোমধ্যে কোনো কিছু স্বপ্নে দেখেছি" এমন অনুভূতি বা "দেজা রেভে" সাধারণত মস্তিষ্কের শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার ফল। দেজা রেভে নিয়ে গবেষণার ফলাফল এখনো স্পষ্ট নয় তবে বিজ্ঞানীরা আশা করছেন যে দেজা রেভে গবেষণার মাধ্যমে তারা স্বপ্নের বিভিন্ন পর্যায় নিয়ে আরো বিস্তারিত জানতে পারবেন।

© Nishat Tasnim (Science Bee Family)

করেছেন (7,400 পয়েন্ট)

Thanks , apu .

Is there any solution of this problem ?

করেছেন (100 পয়েন্ট)
Thanks
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
আমাদের দুটো চোখের মধ্যেই মাঝে মাঝে ভিজুয়াল ইনফর্মেশন আমাদের একটা চোখের চাইতে অন্য চোখ যখন সামান্য দ্রুত পাঠায় এবং অন্য চোখ ঐ ইফর্মেশন একটু পরে পাঠায়। এতে করে আমাদের মস্তিস্ক দুইবার একই ভিজুয়াল ইনফরমেশন দুইবার প্রসেস করে । তাই মনে হয় এই ঘটনাটা এর আগেই স্বপ্নে বা কোথাও দেখা গেছে ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
1 উত্তর 1,952 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 296 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,788 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 20 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...